বিদেশগামীদের টিকার নিবন্ধন শুরু

বিদেশগামী কর্মীদের টিকা দেয়ার জন্য সুরক্ষা ও প্রবাসী অ্যাপের মাধ্যমে রেজিস্ট্রেশন শুরু হয়েছে।

সোমবার (৫ জুলাই) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ এক ভার্চুয়াল অনুষ্ঠানে অ্যাপ দুটির রেজিস্ট্রেশন কার্যক্রমের উদ্বোধন করেন।

অনুষ্ঠানে জানানো হয়, এখন থেকে যেসব বিদেশগামীকর্মী জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) ডাটাবেজে  নিবন্ধন করেছেন তারা টিকার জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন। রেজিস্ট্রেশন সম্পন্ন হওয়ার পর টিকার জন্য একদিন আগে মোবাইলে এসএমএস পাঠানো হবে।

শুরুতে সৌদি আরব ও কুয়েতগামীদের মধ্যে যারা বিশেষ অ্যাপের মাধ্যমে রেজিস্ট্রেশন সম্পন্ন করেছেন; তাদের রাজধানীর সাতটি কেন্দ্রে ফাইজারের টিকা প্রদান করা হবে। প্রতিদিন সাতটি কেন্দ্রে ২০০ করে মোট ১৪০০ প্রবাসীকে ফাইজারের টিকা দেওয়া হবে।

প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ বলেন, আমরা যে বিশেষ রেজিস্ট্রেশন চালু করেছি, এতে প্রবাসীদের টিকা নিয়ে যে জটিলতা তৈরি হয়েছে তা আগামী এক সপ্তাহের মধ্যে আর থাকবে না। আমি বলব, প্রবাসী ভাইদের সমস্যার কোনো শেষ নেই; কিন্তু আমরা সবসময় তাদের পাশে দাঁড়িয়ে আছি।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, বিএমইটির ডাটাবেজে এখন পর্যন্ত ২০ হাজারের ওপর প্রবাসী রেজিস্ট্রেশন করেছেন। আপাতত ৭টা কেন্দ্রে ১৪০০ সৌদি-কুয়েত প্রবাসীকে প্রতিদিন টিকা দেয়া হবে। পরবর্তীতে আমরা এটার সংখ্যা আরও বাড়াব। পরে অন্যান্য দেশের বিদেশগামীদের টিকা দেয়া হবে.

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম জানান, ফাইজারের টিকা ঢাকার বাইরে সংরক্ষণ করার মতো ব্যবস্থা না থাকায় ঢাকার সাতটি কেন্দ্রে সৌদি-কুয়েতগামী প্রবাসীদের এ টিকা দেয়া হবে। ফাইজারের টিকা নেয়া বিদেশগামীরা প্রথম ডোজ নেয়ার ২৮ দিন পর দ্বিতীয় ডোজ নিতে পারবেন। 
 
অনুষ্ঠানে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, করোনাকালেও প্রবাসীরা আমাদের অর্থনীতিতে ভূমিকা রাখছেন। তাদের টিকা সমস্যার সমাধানে গত কয়েকদিন ধরে আমরা সবাই মিলে চেষ্টা করছি। বিশেষ করে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় ও আইসিটি মন্ত্রণালয় কয়েক দফা বৈঠক করেছে। আমরা চাই, তাদের সমস্যার সমাধান হোক। আমরা বিএমইটির মাধ্যমে রেজিস্ট্রেশন করার সিস্টেম করেছি, কারণ এখানে রেজিস্ট্রেশন করলে বিদেশগামীরা দ্রুত টিকা নিয়ে বিদেশে যেতে পারবেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //