চুক্তিমূল্যের কমে মিলছে চীনা টিকা: অর্থমন্ত্রী

আ হ ম মুস্তফা কামাল।

আ হ ম মুস্তফা কামাল।

চায়না ন্যাশনাল ফার্মাসিউটিক্যালস গ্রুপ বা সিনোফার্ম থেকে করোনাভাইরাসের দেড় কোটি ডোজ টিকা কিনবে বাংলাদেশ। চুক্তি অনুযায়ী চীন ইতোমধ্যে বাংলাদেশকে বিভিন্ন ধাপে ২০ লাখ ডোজ টিকা দিয়েছে। এদিকে চীনের সঙ্গে নতুন করে আরও ২০ লাখ ডোজ টিকার চুক্তি করেছে সরকার। নতুন এই চুক্তির টিকা ও পুরনো চুক্তির অবশিষ্ট এক কোটি ৩০ লাখ ডোজ টিকা আগের চুক্তিমূল্যের চেয়ে কম দামে আনা হবে।

বুধবার (১৪ জুলাই) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ অনুমোদন দেয়া হয়। সভা শেষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সংবাদ সম্মেলনে এসব কথা জানান।

সিনোফার্মার টিকা সাপ্লিমেন্টাল এগ্রিমেন্ট-১ এর আওতায় টিকাগুলো সরবরাহ করা হবে।

টিকার দাম কত ঠিক হয়েছে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, টিকা নিয়ে যেটা বলার আছে, সেটা হচ্ছে আগের চেয়ে টিকার দাম কম। টিকা কেনার বিষয়ে আগে আমরা পেছনে পড়ে গিয়েছিলাম। এই পার্চেজগুলো সিলেকটিভ পার্চেজ। এগুলোর বিষয়ে টেকনিক্যাল কারণেই আমরা বিস্তারিত বলতে পারি না। এখন টিকাগুলো কবে আসবে এটা স্বাস্থ্য মন্ত্রণালয়ই ভালো বলতে পারবেন।

এর আগে ২৭ মে ক্রয় কমিটির বৈঠক শেষে সরকারিভাবে জানানো হয়েছিল, সিনোফার্মের এই টিকা কেনার জন্য প্রতি ডোজের দাম পড়বে ১০ ডলার। তবে মূল্য ছাড়ের পর প্রতি ডোজের দাম এখন কত পড়বে, সে তথ্য অর্থমন্ত্রী বৈঠক শেষে বলেননি। 

ব্রিফিংয়ে তিনি বলেন, স্বাস্থ্য অধিদফতরের কেন্দ্রীয় ঔষধাগার কর্তৃক চীনা প্রতিষ্ঠান সিনোফার্ম ইন্টারন্যাশনাল থেকে চুক্তিবদ্ধ ১৫ মিলিয়ন ডোজের মধ্যে অবশিষ্ট ১৩ মিলিয়ন ডোজ এবং নতুন প্রস্তাবিত ২ মিলিয়ন ডোজ ভ্যাকসিন, অর্থাৎ সব মিলিয়ে ১৫ মিলিয়ন ডোজ পূর্বের চুক্তিপত্রের উল্লিখিত মূল্যের চেয়ে কম মূল্যে সিনোফার্ম ভ্যাকসিন সাপ্লিমেন্ট এগ্রিমেন্ট-১ এর আওতায় সরবরাহের অনুমোদন দেয়া হয়েছে।

কোভিড-১৯ মোকাবেলায় জরুরি প্রয়োজন মেটানোর জন্য ১৫ মিলিয়ন ডোজের অতিরিক্ত ভ্যাকসিন প্রয়োজন হলে সরবরাহের প্রস্তাবও অনুমোদন দেয়া হয়েছে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //