‌‘বঙ্গবন্ধু’ উপাধির প্রবক্তা মুশতাক আর নেই

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামের আগে প্রথম ‘বঙ্গবন্ধু’ শব্দ উপাধির প্রবক্তা, ’৬৯-এর গণআন্দোলনে নেতৃত্বদানকারী, চট্টগ্রামের আনোয়ারা উপজেলার কৃতি সন্তান বীর মুক্তিযোদ্ধা রেজাউল হক চৌধুরী মুশতাক (৭১) আর নেই। 

গতকাল বুধবার (১৪ জুলাই) দিবাগত রাত ১২টা ৪৫ মিনিটে ঢাকার একটি বেসরকারী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি----- রাজিউন)। 

আজ বৃহস্পতিবার (১৫ জুলাই) বাদ মাগরিব গুলশানের আজাদ মসজিদে নামাজে জানাজা শেষে মিরপুর শহীদ বুদ্ধিজীবি কবরস্তানে তাঁকে দাফন করা হবে। পারিবারিক জীবনে তার দুই মেয়ে এক ছেলে রয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন মরহুম রেজাউল হক চৌধুরী’র ছেলে সাদিত চৌধুরী।

১৯৬৮ সালের রেজাউল হক চৌধুরী মুশতাক ঢাকা কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালনকালে ডিসেম্বর মাসে সর্বপ্রথম ‘বঙ্গবন্ধু’ উপাধি প্রদান করেন। ঢাকা মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন তিনি। এ সময় ’৬৯-এর গণআন্দোলনে রাজপথে অনন্য অবদান রেখেছিলেন। এছাড়া রেজাউল হক চৌধুরী মুশতাক ঢাকাস্থ চট্টগ্রাম সমিতির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। বঙ্গবন্ধুর ছেলে শেখ কামালের সহপাঠি হিসেবে সব ধরণের সাংগঠনিক কর্মকাণ্ডে তিনি সক্রিয় অংশগ্রহণ করতেন। 

১৯৭১ সালের মুক্তিযুদ্ধে তিনি সরাসরি অংশগ্রহণ করেন। তিনি স্বাধীন বাংলা ছাত্র পরিষদের অন্যতম সদস্য ছিলেন। ১৯৭০ সালে তিনি বঙ্গবন্ধুর প্রথম জীবনী রচনা করেন। ১৯৫০ সালের ১১ আগস্ট চট্টগ্রামের আনোয়ারা উপজেলার ভিংরোল গ্রামে তিনি জন্মগ্রহণ করেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //