দুপুর ১২টা পর্যন্ত চলবে যাত্রীবাহী নৌযান ও বাস

আজ দুপুর পর্যন্ত চলবে নৌযান ও গণপরিবহন। ফাইল ছবি

আজ দুপুর পর্যন্ত চলবে নৌযান ও গণপরিবহন। ফাইল ছবি

তৈরি পোশাক কারখানাসহ রফতানিমুখী শিল্প-কারখানায় কাজে যোগ দিতে শ্রমিকদের পরিবহনের জন্য যাত্রীবাহী নৌযান ও গণপরিবহন আজ রবিবার (১ আগস্ট) দুপুর ১২টা পর্যন্ত চলাচলের অনুমতি দিয়েছে সরকার। কিন্তু বন্ধ থাকবে ট্রেন চলাচল।  

গতকাল শনিবার (৩১ জুলাই) সরকারি এক তথ্যবিবরণীতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, রফতানিমুখী শিল্পের শ্রমিক ও সংশ্লিষ্টদের কাজে যোগদানের সুবিধার্থে ১ আগস্ট দুপুর ১২টা পর্যন্ত গণপরিবহন চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

নৌ পরিবহন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা জাহাঙ্গীর আলম গতকাল জানান, আজ সন্ধ্যার পর এখন থেকে রবিবার দুপুর ১২ টা পর্যন্ত যাত্রীবাহী নৌযান চলাচল করবে । 

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) এ বিষয়ে জনসংযোগ কর্মকর্তার স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপন জারি করেছে। প্রজ্ঞাপনে বিআইডব্লিউটিএ লঞ্চের মালিক, মাস্টার, চালক, কর্মচারী ও যাত্রীদের স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ জানিয়েছে।

বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমোডর গোলাম সাদেক জানান, রবিবার দুপুর ১২টা পর্যন্ত দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সব জেলায় ও শিমুলিয়া-বাংলাবাজার, পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে যাত্রীবাহী লঞ্চ চলবে।

এছাড়া গতকাল সন্ধ্যার পর মন্ত্রিপরিষদ বিভাগের সূত্র দিয়ে বাস-লঞ্চ চালুর বিষয়টি নিশ্চিত করে তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান। তিনি বলেন, শ্রমিকদের স্বার্থে সরকার গণপরিবহন চলাচল শিথিল করেছে।

এদিকে শ্রমিকদের সুবিধার্থে বাস ও লঞ্চ চালু হলেও ট্রেন চালুর বিষয়ে রাজি নয় বাংলাদেশ রেলওয়ে। সরকারের উচ্চ পর্যায় থেকে রেলওয়ের পরিচালনা শাখায় ট্রেন পরিচালনার বিষয়টি জানানো হয়। তবে রেল কর্তৃপক্ষ মনে করছে, সংক্ষিপ্ত এ সময়ে ট্রেন পরিচালনা সম্ভব হবে না। কারণ এখন (সন্ধ্যায়) ট্রেন চালু হলে রবিবার দুপুর পর্যন্ত বেশিরভাগ ট্রেনের যাত্রা অসম্পূর্ণই থেকে যাবে। 

করোনাভাইরাসের বিস্তার রোধে গত ২৩ জুলাই মধ্যরাত থেকে ৫ আগস্ট পর্যন্ত দেশব্যাপী  সরকার ফের কঠোর বিধিনিষেধ দিয়েছে। তবে ১ আগস্ট কলকারখানা আবার চালুর ঘোষণা আসার পর গণপরিবহন চলাচল বন্ধ থাকা সত্বেও শনিবার হাজার হাজার মানুষ ঢাকায় ফিরতে শুরু করে। কর্মস্থলে যোগ দিতে রাজধানীতে ফিরে আসার জন্য শ্রমিকদের ঢল নামে।


মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //