ঢাকা বিভাগে ১০ হাজার ছাড়াল মৃত্যু

সাত দিনেই দেশে মৃত্যু ১৭২৬

দেশে করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্টে সংক্রমণ বেড়েই চলছে। চলতি আগস্ট মাসের সাত দিনে (১ আগস্ট থেকে ৭ আগস্ট সকাল ৮টা পর্যন্ত) করোনা আক্রান্ত হয়ে মোট মারা গেছেন ১ হাজার ৭২৬ জন। গত সপ্তাহের তুলনায় এ সপ্তাহে ৫.৩১ শতাংশ বেশি মানুষের মৃত্যু হয়েছে। গত সপ্তাহে ছিল ১ হাজার ৬৩৯ জন। এই সাত দিনে শনাক্ত হয়েছেন ৯৩ হাজার ৯১২ জন।

করোনায় গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ২৬১ জন। এ নিয়ে টানা ১৪ দিন দুই শতাধিক মৃত্যুর খবর এলো। এখন পর্যন্ত মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২২ হাজার ৪১১ জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন ৮ হাজার ১৩৬ জন। এখন পর্যন্ত মোট শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩ লাখ ৪৩ হাজার ৩৯৬ জন।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুসারে, গত ০১ আগস্ট মারা গেছেন ২৩১ জন, শনাক্ত হয়েছেন ১৪ হাজার ৮৪৪ জন; ০২ আগস্ট মারা গেছেন ২৪৬ জন, শনাক্ত হয়েছেন ১৫ হাজার ৯৮৯ জন; ০৩ আগস্ট মারা গেছেন ২৩৫ জন, শনাক্ত হয়েছেন ১৫ হাজার ৭৭৬ জন; ০৪ আগস্ট মারা গেছেন ২৪১ জন, শনাক্ত হয়েছেন ১৩ হাজার ৮৭১ জন; ০৫ আগস্ট মারা গেছেন ২৬৪ জন, শনাক্ত হয়েছেন ১২ হাজার ৭৪৪ জন; ০৬ আগস্ট মারা গেছেন ২৪৮ জন, শনাক্ত হয়েছেন ১২ হাজার ৬০৬ জন এবং আজ ০৭ আগস্ট সকাল ৮টা পর্যন্ত মারা গেছেন ২৬১ জন ও শনাক্ত হয়েছেন ৮ হাজার ১৩৬ জন।

শনিবার (৭ আগস্ট) স্বাস্থ্য অধিদফতরের স্বাস্থ্য সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪ ঘণ্টায় সারা দেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৭০৭টি পরীক্ষাগারে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৩৩টি, জিন এক্সপার্ট ৫৩টি, র‌্যাপিড অ্যান্টিজেন ৫২১টি। এসব ল্যাবে ৩১ হাজার ৭০২টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয়েছে ৩১ হাজার ৭১৪টি। মোট নমুনা পরীক্ষা হয়েছে ৮০ লাখ ৭৫ হাজার ৪০৭টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৫৯ লাখ ৫৫ হাজার ৪৪৯টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ২১ লাখ ১৯ হাজার ৯৫৮টি।

গত ২৪ ঘণ্টায় মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ১১ থেকে ২০ বছর বয়সী ১ জন, ২১ থেকে ৩০ বছর বয়সী ৮ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ১৫ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ২৮ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৬৪ জন, ৬১ থেকে ৭০ বছর বয়সী ৭৬ জন, ৭১ থেকে ৮০ বছর বয়সী ৪৪ জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী ১৬ জন এবং ৯১ থেকে ১০০ বছর বয়সী ৯ জন রয়েছেন।

মৃতদের মধ্যে ঢাকা বিভাগে সর্বোচ্চ ১০১ জন, চট্টগ্রাম বিভাগে দ্বিতীয় সর্বোচ্চ ৬২ জন, রাজশাহী বিভাগে ৮ জন, খুলনা বিভাগে ৪৫ জন, বরিশাল বিভাগে ১২ জন, সিলেট বিভাগে ৭ জন করে, রংপুর বিভাগে ১০ জন এবং ময়মনসিংহ বিভাগে ১৬ জন রয়েছেন। এদের মধ্যে ১৮৫ জন সরকারি, ৭২ জন বেসরকারি হাসপাতালে, ৩ জন বাসায় এবং হাসপাতালে আনার সময় ১ জন মারা গেছেন।

ঢাকা বিভাগে মৃত্যু ১০ হাজার ছাড়াল
মহামারি করোনাভাইরাস (কভিড-১৯) সংক্রমণ হয়ে এ পর্যন্ত ২২ হাজার ৪১১ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ঢাকা বিভাগের বাসিন্দাই ১০ হাজার ৫৭ জন। যা শতকরা হারে ৪৪.৮৮ শতাংশ। এছাড়া বিভাগওয়ারি মৃতের সংখ্যা ঢাকার পরেই দ্বিতীয় সর্বোচ্চ চট্টগ্রামে ৪ হাজার ৩০৪ জন। এরপর খুলনায় ৩ হাজার ১১ জন, রাজশাহীতে ১ হাজার ৭০৭ জন, রংপুরে ১ হাজার ১২০ জন, সিলেটে ৮৪৮ জন, বরিশালে ৭৩৯ জন এবং ময়মনসিংহে ৬২৫ জন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //