জাতীয় গ্রিডে আরও ৫০ লাখ ঘনফুট গ্যাস

সিলেটের হরিপুর গ্যাসক্ষেত্রের ৯ নম্বর কূপ থেকে ৫০ লাখ ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে যোগ হয়েছে। শুক্রবার (৩ সেপ্টেম্বর) এই গ্যাস জিটিসিএলের পাইপলাইনে দেয়া শুরু হয়েছে ৷

শুক্রবার কেরাণীগঞ্জে তিতাস গ্যাসের ২০ ইঞ্চি পাইপলাইনের নির্মাণ কাজের উদ্ভোধনকালে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এই তথ্য জানান ৷

জ্বালানি বিভাগ জানিয়েছে, পুরোনো কূপে ওয়ার্ক ওভারের মাধ্যমে ১৮৯৮ মিটার গভীরে এই গ্যাস স্তরের সন্ধান মিলেছে। এই কূপে আরও তিনটি স্তর থেকে হ্যাস তোলা যাবে। কূপের ওয়ার্কওভার কাজ হয় গত বছরের ১ অক্টেবর থেকে ১ জানুয়ারি পর্যন্ত।

সিলেটের এই গ্যাস কাঠামোতে ১৭০ বিলিয়ন ঘনফুট গ্যাস মজুদ রয়েছে।

তিতাসের পানগাঁও ভালভ স্টরশন থেকে কেরাণীগঞ্জের বিসিক শিল্প নগরে ২০ কিলোমিটার পাইপ লাইন নির্মাণ করছে পাইপলাইন ইঞ্জিনিয়ার্স লি.। ব্যয় হবে ৫০ কোটি টাকা।

এখন পানগাও ভালব ৮ইঞ্চি গ্যাস লাইন এর মাধ্যমে জিনজিরা কেরানিগঞ্জ এলাকায় শিল্প, বাণিজ্য, আবাসিক খাতে গ্যাস সরবরাহ করা হয়। উচ্চতর ডায়ার গ্যাস লাইন না থাকায় পর্যাপ্ত গ্যাস সরবরাহ করা সম্ভব হয় না বলে  অনেক শিল্প প্রতিষ্ঠানে স্বল্প চাপ বিরাজ করছে। বিসিক শিল্পনগরীতে স্থাপিত ১২৫ টি বিভিন্ন ধরনের শিল্প কারখানা গড়ে উঠেছে যার অধিকাংশ শিল্পই গ্যাস নির্ভরশীল। এ শিল্পগুলােতে গ্যাস সংযােগ না থাকায় শিল্প উদ্যোক্তারা শিল্পপ্রতিষ্ঠান চালু রাখতে বর্তমানে প্রচুর লােকসানের সম্মুখীন হচ্ছে। এমনকী বহু সংখ্যক শিল্প প্লট খালিও রয়েছে। কেরানীগঞ্জ উপজেলা জিনজিরায় বিভিন্ন এলাকায় ডাইং ফ্যাক্টরি, ওয়াশিং প্ল্যান্ট সহ হালকা ভারী বিভিন্ন ধরনের বহু সংখ্যক শিল্পপ্রতিষ্ঠান রয়েছে। নতুন পাইপলাইন হলে বিসিক এর আওতাধীন শিল্পাঞ্চলে ভবিষ্যতে অন্তত ১০০০ শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠবে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //