জাবি ছাত্রকে নির্যাতনের প্রতিবাদে মহাসড়ক অবরোধ

সাভারের জাতীয় স্মৃতিসৌধে দায়িত্বরত আনসার সদস্যদের রুমে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) এক শিক্ষার্থীকে আটকে রেখে নির্যাতন, মারধর ও গুরুতর আহত করার প্রতিবাদে মানববন্ধন ও মহাসড়ক অবরোধ করেছে জাবি শিক্ষার্থীরা।

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) দুপুর ১২টার দিকে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে শিক্ষার্থীরা। এর আগে বেলা সাড়ে ১১টার দিকে জাবির প্রধান ফটক সংলগ্ন সড়কে মানববন্ধন কর্মসূচি পালন করে। উক্ত মানববন্ধন কর্মসূচিতে শিক্ষার্থীরা চার দফা দাবি জানায়।

১. আহত শিক্ষার্থীর চিকিৎসার ব্যয় বহন করা, ২. দোষীদের স্থায়ী বহিষ্কার ৩. গ্রেফতার করা ৪. স্মৃতিসৌধে চলমান অনৈতিক কাজ বন্ধ করা।

মানববন্ধনে মার্কেটিং বিভাগের ৪৬তম ব্যাচের শিক্ষার্থী ইমরান শাহরিয়ার বলেন, ‘সারাদেশে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের হেনস্তা ও মারধরের শিকার হতে হচ্ছে। তাই শিক্ষার্থীদের নিরাপত্তার জন্য নিজেদের ঐক্যবদ্ধ হতে হবে। আনসার সদস্যরা একজন শিক্ষার্থীকে মারধর করে গুরুতর আহত করার পরও বিশ্ববিদ্যালয় প্রশাসন বাসায় বসে তামাশা দেখেছে। তারা একবারের জন্যও আহত শিক্ষার্থীকে দেখতে যায়নি। তাদের উচিত বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের বিরুদ্ধে না গিয়ে ছাত্রবান্ধব হওয়া।’

এদিকে মহাসড়ক অবরোধের খবর পেয়ে সেখানে উপস্থিত হন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ. স. ম. ফিরোজ-উল-হাসান, আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এস এম কামরুজ্জামান। পরে তারা শিক্ষার্থীদের দাবি পূরণের আশ্বাস দিয়ে অবরোধ তুলে দেন।

এবিষয়ে আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এস এম কামরুজ্জামান সংবাদ কর্মীদের বলেন, অবরোধের খবর পেয়ে আমরা ঘটনাস্থলে এসেছি। শিক্ষার্থীদের চার দফা দাবি শুনেছি। দোষী আনসার সদস্যদের বিরুদ্ধে ইতোমধ্যে ঊর্ধ্বতন কর্মকর্তারা ব্যবস্থা নিয়েছেন বলে জেনেছি। আহত শিক্ষার্থীর অভিযোগের পরিপ্রেক্ষিতে আমরা আইনানুগ ব্যবস্থা গ্রহণ করব।

এ বিষয়ে ঢাকা জেলা আনসার কমান্ডার আফজাল হোসেন দোষী আনসার সদস্যদের বিরুদ্ধে প্রাতিষ্ঠানিক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে গণমাধ্যমকে নিশ্চিত করে বলেন, মোহর আলী, ওমর ফারুক, রমজান আলী ও যুগল সরকারের বিরুদ্ধে অভিযোগ আসায় তাদের আনসার থেকে স্থায়ী বহিষ্কার করা হয়েছে। পাশাপাশি আহত শিক্ষার্থীর চিকিৎসার সকল খরচের দায়িত্ব নেবে আনসার। আমরা এই অনাকাঙ্ক্ষিত ঘটনার জন্য দুঃখ প্রকাশ করছি।

এ বিষয়ে জাবির ভারপ্রাপ্ত প্রক্টর আ. স. ম. ফিরোজ-উল-হাসান বলেন, আমরা আহত শিক্ষার্থীর সার্বক্ষণিক খোঁজ-খবর রাখছি। এ ঘটনায় থানায় অভিযোগ করা হলে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে পূর্ণ আইনি সহায়তা দেয়া হবে।

উল্লেখ্য- গতকাল সোমবার (১৩ সেপ্টেম্বর) আনুমানিক দুপুর ২ টার সময় জাতীয় স্মৃতিসৌধে নুর হোসেন নামের বাজি শিক্ষার্থী কয়েকজন আনসার সদস্য ব্যাপক মারধর করেন। পরে ৯৯৯ এ ফোন করলে নিকটস্থ থানা থেকে পুলিশ গিয়ে তাদের উদ্ধার করে সাভার এনাম মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠায়। তার অবস্থা গুরুতর হওয়ায় সেখান থেকে নিউরোসায়েন্স ইন্সটিটিউটে স্থানান্তর করা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //