আরও আড়াই হাজার টন ইলিশ যাচ্ছে ভারতে

আসন্ন দুর্গাপূজা উপলক্ষ্যে ভারতে আরও দুই হাজার ৫২০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) মন্ত্রণালয়ের রপ্তানি-২ শাখার এক চিঠিতে এসব ইলিশ রপ্তানির অনুমতি দেওয়া হয়।

আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রককে পাঠানো চিঠিতে বলা হয়েছে, আসন্ন দুর্গাপূজা উপলক্ষ্যে ইলিশ রপ্তানি বিষয়ে প্রাপ্ত আবেদনগুলো যাচাই-বাছাইক্রমে শর্তসাপেক্ষে ৬৩ প্রতিষ্ঠানকে নির্ধারিত পরিমাণ ইলিশ ভারতে রপ্তানির অনুমতি প্রদান করা হলো।

প্রতিটি প্রতিষ্ঠানকে ৪০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দেওয়া হয়েছে। ৬৩ প্রতিষ্ঠানকে ৪০ মেট্রিক টন করে মোট দুই হাজার ৫২০ মেট্রিক টন মাছ রপ্তানির অনুমতি দেওয়া হয়েছে।

ইলিশ রপ্তানির শর্তে বলা হয়েছে, রপ্তানি নীতি ২০১৮-২০২১ এর বিধি-বিধান অনুসরণ করতে হবে; শুল্ক কর্তৃপক্ষ দ্বারা রপ্তানিকৃত পণ্যের কায়িক পরীক্ষা করাতে হবে; প্রতিটি কনসাইনমেন্ট শেষে রপ্তানি সংক্রান্ত কাগজপত্র রপ্তানি-২ অধিশাখায় দাখিল করতে হবে; অনুমােদিত পরিমাণের চেয়ে বেশি প্রেরণ করা যাবে না।

এ অনুমতির মেয়াদ আগামী ১০ অক্টোবর পর্যন্ত কার্যকর থাকবে। তবে সরকার মৎস্য আহরণ ও পরিবহণের ক্ষেত্রে কোনো ধরনের বিধি-নিষেধ আরােপ করলে তা কার্যকর হওয়ার সাথে সাথে এ অনুমতির মেয়াদ সমাপ্ত হবে; এ অনুমতি কোনোভাবেই হস্তান্তরযােগ্য নয়, অনুমােদিত রপ্তানিকারক ব্যতীত সাব কন্ট্রাক্ট এ রপ্তানি করা যাবে না।

এর আগে গত সোমবার ৫২ প্রতিষ্ঠানকে ২০ হাজার ৮০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দেওয়া হয়েছিল। তার ধারাবাহিকতায় শারদীয় দুর্গাপূজা উপলক্ষ্যে বাংলাদেশ থেকে ভারতে যায় ইলিশ রপ্তানির প্রথম চালান। বুধবার (২২ সেপ্টেম্বর) সন্ধ্যার দিকে ৭৮ হাজার ৮৪০ কেজি (৭৮ টন ৮৪০ কেজি) ইলিশ বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারতে যায়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //