গান্ধির শান্তিপূর্ণ আন্দোলন পৃথিবীতে সমাদৃত: আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক

আইনমন্ত্রী আনিসুল হক

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, দাবি আদায়ে মহাত্মা গান্ধির অহিংস নীতি বা শান্তিপূর্ণ আন্দোলন আজ সারা বিশ্বে সমাদৃত। তিনি ছিলেন মানব দরদী ও নির্মোহ মানুষ। যিনি সত্যগ্রহ দর্শনের মাধ্যমে মানব কল্যাণে ও দারিদ্র্য দূরিকরণে মানুষের মাঝে নেতৃত্ব সৃষ্টি করেছেন।

শনিবার (২ অক্টোবর) মহাত্মা গান্ধীর ১৫২তম জন্মবার্ষিকী, আন্তর্জাতিক অহিংসা দিবস ও নবরূপায়িত গান্ধী মেমোরিয়াল মিউজিয়ামের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

গান্ধি আশ্রম ট্রাস্টের সভাপতি বিচারপতি সোমেন্দ্র সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রী এ কে আবদুল মোমেন, আসাদুজ্জামান নূর এমপি, এরোমা দত্ত এমপি,  বাংলাদেশ নিযুক্ত ভারতের হাইকমিশনার শ্রী বিক্রম কে দোরাইস্বামী। 

অনুষ্ঠানে শুরুতে মহাত্মা গান্ধীর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে  ফিতা কেটে নবরূপায়িত গান্ধী মেমোরিয়াল মিউজিয়ামের উদ্বোধন করা হয়।

পররাষ্ট্র মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু যতগুলো আন্দোলন করেছেন সবই আইনের মধ্যেই করেছেন। অহিংস আন্দোলন শুরু করেছিলেন গান্ধি আর শেষ করেছেন বঙ্গবন্ধু। 

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সহিংসতা দূরীকরণে জাতিসংঘে কালচার অব পীস-এর প্রস্তাবনা করেন। পৃথিবীর ১৯৩টি দেশ এতে সমর্থন করেছে। 

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //