৯ মাসে ট্রেনে ১১০ পাথর নিক্ষেপের ঘটনা ঘটেছে : মন্ত্রী

রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, সাম্প্রতিক সময়ে সারা দেশে জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত চলন্ত ট্রেনে ১১০টি পাথর নিক্ষেপের ঘটনা ঘটেছে। এতে ট্রেনের জানালার গ্লাস ভেঙেছে ১০৩টি ও আহত হয়েছেন ২৯ জন রেলযাত্রী ও কর্মী।

আজ রবিবার (৩ অক্টোবর) রেল ভবনে চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ রোধে প্রয়োজনীয় পদক্ষেপের লক্ষ্যে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। 

মন্ত্রী বলেন, চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ একটি ভয়াবহ সমস্যা। বাংলাদেশ ছাড়াও যুক্তরাষ্ট্র, নিউজিল্যান্ডের মতো উন্নত দেশগুলোতেও এই সমস্যা রয়েছে। সেখানে ট্রেনের জানালায় নিক্ষেপ করা বড় পাথর দ্বারা যাত্রী ও ট্রেনের কর্মীরা আহত হয়েছেন। এ বিষয়টি বলার কারণ, উন্নত বিশ্বেও এ ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটে থাকে। চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ বর্তমানে বাংলাদেশের ভয়াবহ সমস্যা।

তিনি বলেন, সাম্প্রতিক সময়গুলোতে চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপের হার বেড়েছে এবং এতে ট্রেনের গার্ড, কর্মচারীসহ যাত্রীরা আহত হয়েছেন। চক্ষু হারিয়েছে, এমনকি মৃত্যুর ঘটনাও ঘটেছে। তবে ইতিমধ্যে চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ রোধে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা হয়েছে। যারা ঘটনা ঘটাবে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

সুজন বলেন, এই অবস্থা থেকে আমরা পরিত্রাণ পেতে চাই এবং চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ রোধে সম্মিলিতভাবে কাজ করতে চাই। এর মধ্যে পাথর নিক্ষেপ প্রবণ এলাকাসমূহ চিহ্নিত করা হয়েছে।

তিনি বলেন, পূর্বাঞ্চলের চার জেলার পাঁচটি চিহ্নিত এলাকাগুলো হলো: চট্টগ্রাম জেলার পাহাড়তলী এলাকা, জেলার সীতাকুন্ড-বাড়বকুন্ড এলাকা, ফেনী জেলার ফাজিলপুর-কালীদহ এলাকা, নরসিংদী জেলার নরসিংদী, জিনারদী ও ঘোড়াশাল এলাকা।

পশ্চিমাঞ্চলের ১০ জেলার ১৫টি এলাকা হলো : চুয়াডাঙ্গা জেলার চুয়াডাঙ্গা আউটার,  নাটোর জেলার আব্দুলপুর রেলওয়ে স্টেশন এলাকা, সিরাজগঞ্জ জেলার শহীদ এস মনসুর আলী রেলওয়ে স্টেশন, সিরাজগঞ্জ জেলার বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশন, পাবনা জেলার মুলাডুলি রেলওয়ে স্টেশন এলাকা, পঞ্চগড় জেলা ও ঠাকুরগাঁও জেলার কিসমত-রুহিয়া,  পাবনা জেলার ভাঙ্গুরা রেলওয়ে স্টেশন এলাকা, বগুড়া জেলার ভেলুরপাড়া রেলওয়ে স্টেশন এলাকা, গাইবান্ধা জেলার বামনডাঙ্গা রেলওয়ে স্টেশন এলাকা, জয়পুরহাট জেলার আক্কেলপুর রেলওয়ে স্টেশন এলাকা, সিরারগঞ্জ জেলার উল্লাপাড়া রেলওয়ে স্টেশন এলাকা, সিরাজগঞ্জ জেলার সলপ রেলওয়ে স্টেশন এলাকা,  সিরাজগঞ্জ জেলার জামতৈল রেলওয়ে স্টেশন এলাকা, পাবনা জেলার বড়ালব্রিজ রেলওয়ে স্টেশন এলাকা, খুলনা জেলার ফুলতালা রেলওয়ে স্টেশন এলাকা।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন রেল সচিব সেলিম রেজা, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্রনাথ মজুমদার প্রমুখ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //