প্রধানমন্ত্রী ২২ বছর পর আনুষ্ঠানিক সফরে ফ্রান্স যাচ্ছেন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দীর্ঘ ২২ বছর পর নভেম্বর মাসের প্রথম দিকে আনুষ্ঠানিক সফরে ফ্রান্স যাচ্ছেন। ১৯৯৯ সালের সেপ্টেম্বরে তিনি শেষবার আনুষ্ঠানিক সফরে প্যারিস গিয়েছিলেন। এবারের আনুষ্ঠানিক সফরটি হচ্ছে পাঁচদিনের। 

সফরের শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্যারিসের অ্যালিসি প্রাসাদে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

বাংলাদেশ-ফ্রান্সের সম্পর্কের পাঁচ দশক পূর্তি সামনে রেখে দুই শীর্ষ নেতার আসন্ন বৈঠকের মধ্য দিয়ে সহযোগিতার নতুন দিকনির্দেশনা আসতে পারে বলে কূটনীতিকেরা জানিয়েছেন।

ঢাকা ও প্যারিসে কর্মরত বাংলাদেশের কূটনীতিকেরা জানিয়েছেন, ফরাসি সরকার ইতিমধ্যে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরকে আনুষ্ঠানিক সফর হিসেবে ঘোষণা করেছে। 

কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে, আসন্ন সফরের খসড়া সূচি অনুযায়ী-  শেখ হাসিনার সঙ্গে ফ্রান্সের প্রধানমন্ত্রী জঁ কাসতেক্স, পররাষ্ট্রমন্ত্রী জঁ ইভস লো দ্রিখাঁ ও প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লের সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে। এছাড়া বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়ে ফ্রান্সের শীর্ষ ব্যবসায়ীদের সঙ্গে শেখ হাসিনার মতবিনিময়ের প্রস্তুতি চলছে।

সফরকালে আগামী ১১ নভেম্বর সৃজনশীল অর্থনীতিতে অবদানের জন্য প্রবর্তিত ইউনেস্কো-বাংলাদেশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তর্জাতিক পুরস্কার হস্তান্তর করবেন শেখ হাসিনা। বঙ্গবন্ধুকে সম্মান জানাতে ২০২০ সালে বাংলাদেশের অর্থায়নে এই পুরস্কার প্রবর্তন করে ইউনেস্কো।

সফরের শেষদিনে প্যারিস পিস ফোরামের সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ দেয়ার কথা রয়েছে।

এ বিষয়ে গতকাল শনিবার (১৬ অক্টোবর) পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন বলেছেন, দুই শীর্ষ নেতা আগামী ৯ নভেম্বর অ্যালিসি প্রাসাদে আনুষ্ঠানিক বৈঠক করবেন। আমরা দ্বিপক্ষীয় সহযোগিতার বিষয়ের পাশাপাশি আন্তর্জাতিক বা বহুপক্ষীয় সহযোগিতার নানা বিষয়ে আলোচনা করতে আগ্রহী।

এছাড়া জলবায়ু পরিবর্তনের বিষয়টিও দুই শীর্ষ নেতার বৈঠকে গুরুত্ব পাবে বলে জানান তিনি। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //