সাম্প্রদায়িক সহিংসতায় তৃতীয় পক্ষের ইন্ধন আছে : স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। ফাইল ছবি

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। ফাইল ছবি

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, দুর্গাপূজাকে কেন্দ্র করে সারাদেশে সাম্প্রদায়িক সহিংসতার পেছনে তৃতীয় পক্ষের ইন্ধন আছে বলে ধারণা করছি।

পাশাপাশি কুমিল্লায় পূজামণ্ডপে ঘটে যাওয়া ঘটনায় দায়ী ব্যক্তিদের খুব শিগগির গ্রেফতার করতে পারার আশা প্রকাশ করে তিনি বলেন, যেভাবে এগোচ্ছি, তাতে আমরা আশা করছি, খুব শিগগির তাদের গ্রেফতার করতে পারব।

আজ রবিবার (১৭ অক্টোবর) সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের কাছে মনে হয়েছে এ ঘটনাগুলো উদ্দেশ্যপ্রণোদিত। দেশে সাম্প্রদায়িক সম্প্রতি নষ্ট করার জন্যই এ ঘটনা ঘটানো হচ্ছে। যে ঘটনাগুলো যারা করছেন এগুলো উদ্দেশ্য প্রণোদিত হয়ে কারও ইন্ধনেই করছেন।

কারা এ ঘটনার পেছনে আছে জানতে চাইলে তিনি কোনো সরাসরি উত্তর দেননি। তবে আসাদুজ্জামান বলেন, অনুমান করে নেন কারা করতে পারে। আমাদের কাছে তথ্য প্রমাণ এলে আমরা প্রকাশ করবো।

এ ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমুলক শাস্তির আওতায় আনা হবে জানিয়ে তিনি আরও বলেন, কুমিল্লার ঘটনায় সন্দেহভাজন দুই-তিনজনকে গ্রেফতার করা হয়েছে। আসলে যারা করেছে, তাদেরও চিহ্নিত করা হবে। এ বিষয়ে খুব শিগগির তথ্য জানাতে সক্ষম হবো। 

মন্ত্রী বলেন, আপনারা বলছেন, কুমিল্লার ঘটনার অগ্রগতি কী? কুমিল্লায় যে ঘটনা ঘটেছে আমরা এটি খুব সিরিয়াসলি দেখছি। আমরা একটা নির্ভুল তদন্তের মাধ্যমে সমস্ত ঘটনাটি জানাবো। আমরা খুব শিগগির জানাবো বলে আশা করছি।

তিনি লেন, শুধু কুমিল্লায় নয়, রামু, নাসিরনগরে এ ধরনের ঘটনা ঘটেছে। সম্প্রদায়িক উত্তেজনা করে একটা বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করাই মূল উদ্দেশ্য ছিল। আমাদের দেশের মানুষ ধর্মভীরু, ধর্মান্ধ নয়। এ রকম পরিস্থিতিতে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে কাদের লাভ হবে- আপনাদের কাছে সেই জিজ্ঞাসা আমার।

কুমিল্লার হামলার ঘটনার জের ধরে চাঁদপুরের হাজীগঞ্জ ও নোয়াখালীতে যে প্রাণহানির ঘটনা ঘটেছে, তাতে দুঃখ প্রকাশ করে আসাদুজ্জামান খান বলেন, কুমিল্লার ঘটনার পর চাঁদপুরের হাজীগঞ্জে চারজন প্রাণ হারিয়েছেন। পুলিশ আহত হয়েছেন। এরপর থেকে আমরা দেখেছি বিভিন্ন জায়গায় ছোট ছোট ঘটনা ঘটেছে, নোয়াখালীতে হয়েছে, ফেনীতে হয়েছে, কক্সবাজারে হয়েছে। নোয়াখালীতেও প্রাণহানি হয়েছে। যারা নিহত হয়েছেন, তাদের জন্য আমরা দুঃখ প্রকাশ করছি।

মানুষের দৃষ্টি অন্যদিকে সরাতে সরকারই এ ধরনের ঘটনা ঘটিয়েছে- বিএনপির এমন মন্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, অনেকে অনেক কিছু বলছেন, সেগুলো তথ্যভিত্তিক নয়। যেগুলো উদ্দেশ্যমূলক সেগুলো বলার জন্য বলা।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //