‘গার্মেন্টস সেক্টর আমাদের টনক নড়িয়েছে’

গার্মেন্টস সেক্টর আমাদের টনক নড়িয়েছে। বাংলাদেশের এক্সপোর্ট কিন্তু আজ মাল্টি ডায়মেনশনাল এক্সপোর্টে উপনীত হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

শনিবার (৩০ অক্টোবর) বিকেল ৪টার দিকে সাভারের আশুলিয়ায় শিল্পাঞ্চল পুলিশ-১ এর কার্যালয়ে শিল্পপুলিশের ১১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিভিন্ন সময় বিভিন্ন প্রতিবন্ধকতার সৃষ্টি হচ্ছিল এই গার্মেন্টস সেক্টর নিয়ে। ইন্ডাস্ট্রিতে অনেক সময় আমাদের মালিক-শ্রমিকদের অসন্তোষ লেগেই থাকতো। সেগুলো নিরসনে শিল্পপুলিশ গঠন করা হয়েছে। এখন আমরা নিশ্চিন্তে থাকতে পারি।

তিনি বলেন, বাংলাদেশ বিশ্বের ১০০টিরও অধিক দেশে আমাদের ফার্মাসিউটিক্যাল প্রডাক্ট এক্সপোর্ট করে। প্রধানমন্ত্রীর দিকনির্দেশনা বাস্তবায়ন হচ্ছে বলেই এসব সম্ভব হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা মেট্রো রেল নিয়ে এসেছি, আমরা কক্সবাজার বিমানবন্দরকে ইন্টারন্যাশনাল বিমানবন্দরে পরিণত করছি। আমরা মাতারবাড়িতে সমুদ্রবন্দর করছি। যা সিঙ্গাপুর এবং অন্যান্য পোর্টের মতো। 

আসাদুজ্জামান খান কামাল বলেন, শিল্পপুলিশ সুন্দর ভূমিকা পালন করেছে বলেই শ্রমিক ও মালিকদের মধ্যে সুসম্পর্ক বজায় রয়েছে। শিল্পাঞ্চলকে সুরক্ষিত করার জন্য, শিল্প এলাকাগুলো শান্তিপূর্ণ রাখার জন্য শিল্পপুলিশ কাজ করে যাচ্ছে। শিল্প পুলিশের পাশাপাশি সাইবার ক্রাইম ইউনিট, এন্টি টেররিজম ইউনিটসহ সব কিছু নিয়েই কাজ করছি। পুলিশকে আর সুন্দর আরও শক্তিশালী করে সাজাচ্ছি।

এ সময় পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই শিল্পপুলিশ প্রতিষ্ঠা করেন। শিল্পপুলিশ যাতে না হয় সেজন্য অনেক এনজিও আন্তর্জাতিকভাবে লবিং করেছে। শ্রমিকদের ত্রাণকর্তা হিসেবে শিল্পপুলিশের আবির্ভাব হয়েছে। শিল্পের বিকাশে শিল্প সহায়ক পরিবেশ তৈরিতে সক্ষম হয়েছে শিল্পপুলিশ। 

তিনি বলেন, ইকোনমিক সুপার পাওয়ার হতে হলে ১৮ কোটি মানুষকে হাতে হাত রেখে কাজ করতে হবে। আমাদের শিল্পাঞ্চল কিন্তু আশুলিয়া-গাজীপুরে সীমাবদ্ধ নেই। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দুপাশে, ঢাকা-ময়মনসিংহ, ঢাকা-সিলেট মহাসড়কের দুপাশে শিল্প কারখানার অভাব নেই। আমাদের শিল্পপুলিশেরও এক্সপানশন প্রয়োজন। আমাদের সক্ষমতা বাড়ানোর জন্য আরো বাজেট প্রয়োজন, আমি স্বরাষ্ট্রমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছি। মাত্র ১৩৬ টাকা বাজেট আমাদের শিল্প পুলিশের জন্য। হাজার হাজার কোটি টাকার শিল্প আমরা প্রটেকশন দিচ্ছি। কিন্তু আমাদের খুবই বেহাল অবস্থা।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্পমন্ত্রী নূরুল মাজিদ মাহমুদ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন শিল্পাঞ্চল পুলিশের অতিরিক্ত আইজিপি মো. শফিকুল ইসলাম। 

এ সময় বিজিএমইএ ও বিকেএমইএ’র প্রতিনিধিদল এবং বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ ও বিভিন্ন শিল্প কারখানার মালিকরা উপস্থিত ছিলেন। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //