ঢাবির ‘ক’ ইউনিটে প্রথম মেফতাহুল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটে প্রথম হয়েছেন বগুড়ার গভর্নমেন্ট আজিজুল হক কলেজের শিক্ষার্থী মেফতাহুল আলম সিয়াম।

রেকর্ড মার্ক পাওয়া এ শিক্ষার্থী পরীক্ষায় শুধু একটি প্রশ্নের ভুল উত্তর দিয়েছেন। ১২০ নম্বরের মধ্যে মেফতাহুল পেয়েছেন ১১৭.৭৫ নম্বর।

সিয়ামের ফল বিশ্লেষণ করে দেখা যায়, তিনি পদার্থ বিজ্ঞান, রসায়ন, জীব বিজ্ঞান এবং গণিত অংশে পরীক্ষা দিয়েছেন। প্রতিটি বিষয়ে লিখিত এবং এমসিকিউ দুইটা অংশ রয়েছে। প্রতিটি বিষয়ে ১৫টি এমসিকিউ রয়েছে। প্রশ্নপ্রতি নম্বর ১। সে হিসাবে চারটি বিষয়ের এমসিকিউতে মোট ৬০ নম্বর আর লিখিতে ১০ করে মোট ৪০ নম্বর। দুই অংশ মিলে সর্বমোট ১০০ নম্বরের পরীক্ষা।

পদার্থ বিজ্ঞানের এমসিকিউ অংশে থাকা ১৫টি প্রশ্নেরই সিয়াম সঠিক উত্তর দিয়েছেন। আর লিখিত অংশে ১০ নম্বরের মধ্যে পেয়েছেন ৯ দশমিক ২৫।

রসায়নের এমসিকিউ অংশে থাকা ১৫টি প্রশ্নেরও সিয়াম সঠিক উত্তর দিয়েছেন। আর লিখিত অংশে ১০ নম্বরের মধ্যে পেয়েছেন ৯ দশমিক ৭৫।

গণিতের এমসিকিউতে তিনি ১৫টি প্রশ্নের উত্তর দিয়েছেন। একটির উত্তর ভুল হওয়ায় এই অংশে তিনি পেয়েছেন ১৩.৭৫ নম্বর। কিন্তু লিখিত অংশে তিনি সম্পূর্ণ ১০ নম্বরই পেয়েছেন।

সিয়াম সবচেয়ে ভালো করেছেন জীববিজ্ঞান অংশে। এই অংশের লিখিত এবং এমসিকিউ ভাগে তিনি সম্পূর্ণ নম্বরই পেয়েছেন। এমসিকিউতে ১৫ এবং লিখিতে ১০।

বুধবার (৩ নভেম্বর) দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এ ফলাফল প্রকাশ করেন।

ফলাফলে জানানো হয়, এবার ‘ক’ ইউনিটে পাসের হার ১০.৭৬ শতাংশ। পরীক্ষার্থীয় অংশ নেন ৯৪ হাজার ৫০৫ জন। উত্তীর্ণ শিক্ষার্থীর সংখ্যা ১০ হাজার ১৬৫ জন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //