পরিবহন বন্ধে বিপাকে পরীক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা

বুধবার রাতে হঠাৎ ডিজেল ও কেরোসিনের দাম লিটারে একধাপে ১৫ টাকা বাড়িয়ে ৮০ টাকা করা হয়। সেই প্রতিবাদে সারাদেশে শুক্রবার থেকে বাস চালানো বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় প‌রিবহন মালিক স‌মিতি। জ্বালানি তেলের দাম বৃদ্ধির সঙ্গে ভাড়া সমন্বয় না হওয়া পর্যন্ত তারা বাস চলাচল বন্ধ রাখবে। ডিজেলের দাম বৃদ্ধির প্রেক্ষাপটে পরিবহনের ভাড়া বাড়ানোর দাবিতে মালিক-শ্রমিকদের আন্দোলনের ঘোষণায় বড় ধরনের জনভোগান্তির শঙ্কা তৈরি হয়েছে। এতে বিপাকে পড়েছেন বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার্থী ও সরকারি চাকরিপ্রার্থীরা। বিশ্ববিদ্যালয়গুলোতে এখন ভর্তি পরীক্ষা চলছে। আবার প্রতি শুক্রবারে নেওয়া হচ্ছে সরকারি চাকরির পরীক্ষা। প্রায় সব পরীক্ষাই ঢাকাকেন্দ্রিক।

শুক্রবারই সরকারি অন্তত ১৯টি দপ্তরে নিয়োগ পরীক্ষা হবে, যেখানে অনেকে ঢাকায় এসে পৌঁছাতেই পারবেন না; বাস চলাচল বন্ধ থাকার কারণে।

শুক্রবার বিকেল ৩টায় শিক্ষা প্রকৌশল অধিদপ্তরে চাকরির পরীক্ষা। এতে অংশ নিতে চেয়েছিলেন অনেকেই। সে সুযোগ আর সবার হচ্ছে না।

শিক্ষা প্রকৌশলের পরীক্ষায় অংশ নিতে গত বুধবার ঢাকায় এসেছেন এক পরীক্ষার্থী। তিনি জানালেন, শুক্রবার বিকেলে পরীক্ষা দিয়ে রাতের কোচে সিলেটে ফিরে যাবার পরিকল্পনা ছিল। এখন ঢাকায় আটকে পড়ার আশঙ্কা করছেন তিনি।

একটি ব্যাংকের পরীক্ষায় অংশ নিতে আসা থেকে আসা জাহিদ হাসান বলেন, হঠাৎ এমন অঘোষিত পরিবহন ধর্মঘট। সাধারণ মানুষকে এমন বিপদে ফেলার মানে কী?

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) প্রাক-নির্বাচনী পরীক্ষা গত ২০ ও ২১ অক্টোবর অনুষ্ঠিত হয়। সেই পরীক্ষা থেকে বাছাই করা শিক্ষার্থীদের নিয়ে ‘ক’ ও ‘খ’ গ্রুপের চূড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে শনিবার। বুয়েটের এ ভর্তি পরীক্ষায় সারাদেশ থেকেই অংশ নেন শিক্ষার্থীরা। গণপরিবহন চলাচল বন্ধ থাকায় অনেকেই ঢাকায় আসতে পারবেন না।

শুক্রবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ‘বি-১’ ও ‘ডি-১’ ইউনিটের ভর্তি পরীক্ষা নেওয়া কথা। গণপরিবহন বন্ধ হয়ে যাওয়ায় বিপদে পড়েছেন বিশ্ববিদ্যালয়ের ভর্তিচ্ছুরাও।

চাকরিপ্রার্থীরা জানান, শুক্রবার ১৯টি প্রতিষ্ঠানে পরীক্ষা রয়েছে। এ দিন সকাল, দুপুর ও বিকেলে এসব পরীক্ষা নেওয়ার কথা। বেকারত্বে দুর্দিনের মধ্যে টাকা খরচ করে তারা চাকরির আবেদন করেছিলেন, আবার টাকা খরচ করে পরীক্ষাও দিতে এসেছেন, এখন সেই পরীক্ষাই দিতে পারছেন না।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //