দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গ্লাসগো, লন্ডন ও প্যারিসে দুই সপ্তাহব্যাপী সরকারি সফর শেষে আজ রবিবার (১৪ নভেম্বর) সকালে দেশে ফিরেছেন।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বলেন, ‘প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশের এয়ার লাইন্সের ভিভিআইপি ফ্লাইট (বিজি-২১০৯) আজ সকাল ৭টা ২৪ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।’ 

যুক্তরাজ্য ও ফ্রান্সে দুই সপ্তাহের সফরে প্রধানমন্ত্রী গত ৩১ অক্টোবর গ্লাসগো পৌঁছেন। গ্লাসগোতে তিনি কপ-২৬ শীর্ষ সম্মেলন ও অন্যান্য অনুষ্ঠানে বিশ্ব নেতাদের সঙ্গে যোগ দেন। সেখানে অবস্থানকালে ১ নভেম্বর, প্রধানমন্ত্রী স্কটিশ ইভেন্ট ক্যাম্পাসের (এসইসি) কমনওয়েলথ প্যাভিলিয়নে ‘সিভিএফ-কমনওয়েলথ হাই-লেভেল প্যানেল ডিসকাসনে অন ক্লাইমেট প্রসপারিটি পার্টনারশিপ’ শীর্ষক অনুষ্ঠানে যোগ দেন। 

সফরকালে শেখ হাসিনা ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, ফরাসি প্রধানমন্ত্রী জিন কাস্টেক্স, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এবং অন্যান্য রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে বৈঠক করেন।

এছাড়া তিনি যুক্তরাজ্যের প্রিন্স চার্লস, স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টার্জন, কমনওয়েলথ সেক্রেটারি জেনারেল প্যাট্রিসিয়া স্কটল্যান্ড, বিল গেটস এবং বিভিন্ন সংস্থা ও ব্যবসায়িক সংস্থার অন্য গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে বৈঠক করেন।

স্কটল্যান্ডের গ্লাসগোতে কপ-২৬ ও অন্যান্য অনুষ্ঠান শেষ করে ৩ নভেম্বর প্রধানমন্ত্রী লন্ডনে পৌঁছেন এবং ৯ নভেম্বর প্যারিসে যান। প্যারিসে থাকাকালীন প্রধানমন্ত্রী ইউনেস্কোর ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী এবং প্যারিস পিস ফোরামের উদ্বোধনী অধিবেশনে যোগদান করেন।

স্কটল্যান্ড, লন্ডন ও প্যারিসে বসবাসরত বাংলাদেশি সম্প্রদায়ের পক্ষ থেকে দেয়া তিনটি নাগরিক সংবর্ধনায় যোগ দেন হাসিনা।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //