আমাদের গণতান্ত্রিক ব্যবস্থা ধ্বংস হয়ে গেছে: সুজন

বদিউল আলম মজুমদার

বদিউল আলম মজুমদার

দেশের নির্বাচন ও মানবাধিকার পরিস্থিতি নিয়ে অসন্তোষ প্রকাশ করে সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার বলেছেন, কিছুদিন আগপর্যন্ত আমাদের এক দিনের গণতন্ত্র ছিলো। অর্থাৎ ভোটের দিন আমরা সবাই রাজা-রানি হওয়ার সুযোগ পেতাম। সেটিও আমরা হারিয়ে ফেলেছি। আমাদের গণতান্ত্রিক ব্যবস্থা ধ্বংস হয়ে গেছে।

শনিবার (২০ নভেম্বর) রাজধানীর ফার্মগেটে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের এ কে এম গিয়াস উদ্দিন মিল্কী অডিটরিয়ামে ‘হিউম্যান রাইটস সাপোর্ট সোসাইটি’ আয়োজিত সপ্তম মানবাধিকার সম্মেলনে সুজন সম্পাদক এ অসন্তোষ প্রকাশ করেন।

সম্মেলনে দেয়া বক্তব্যে বদিউল আলম মজুমদার বলেন, একটা সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে গণতন্ত্রের যাত্রা শুরু হয়। জনগণ ভোটাধিকারের মাধ্যমে মতামত দিতে পারেন, পছন্দের প্রার্থীকে বেছে নিতে পারেন। কিন্তু আমাদের ভোটাধিকারের কী হলো? বাই বাই। 

সরকার জনগণের কাছে দায়বদ্ধ নয়, প্রশাসনের কাছে দায়বদ্ধ- মন্তব্য করে বদিউল আলম মজুমদার বলেন, নির্বাচনে জনগণের ভোটের প্রয়োজন হয় না। তাই সরকার দায়বদ্ধ আমলা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে। কারণ, তাদের প্রত্যক্ষ ও পরোক্ষ মদদে ক্ষমতায় এসেছে মধ্যরাতের ভোটের মাধ্যমে। তাদের কি আর সেই দায়বদ্ধতা আছে?

বদিউল আলম মজুমদার আরো বলেন, স্বাধীনতাযুদ্ধ হয়েছিল মানুষের অধিকারের চারটি ভিত্তি প্রতিষ্ঠার জন্য। এর অন্যতম গণতন্ত্র। ভোটাধিকার ও গণতন্ত্র প্রতিষ্ঠিত হলেই কেবল মানবাধিকার প্রতিষ্ঠা সম্ভব। 

তিনি বলেন, আমাদের মহান সংসদকে বলা হয় “হাউস অব দ্য পিপল”। তার মানে জনগণের প্রতিনিধিরা সংসদে বসবেন, তাদের কল্যাণে ও স্বার্থে কাজ করবেন। এখন কি আমাদের “হাউস অব দ্য পিপল” আছে? এখন সংসদ হচ্ছে প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতিনিধিদের, জনগণের নয়। কারণ, তাঁরা জনগণের ভোটে সেখানে যায়নি।

সম্মেলনে মূল বক্তব্য উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মো. শরীফুল ইসলাম। আইনজীবী শাহজাদা আল আমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন হিউম্যান রাইটস সাপোর্ট সোসাইটির পরিচালক আবু হানিফ মোহাম্মদ নোমান, নির্বাহী পরিচালক ইজাজুল ইসলাম, আইনজীবী সারা হোসেন প্রমুখ।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //