জাহাঙ্গীরের মেয়র পদ থাকবে কিনা, সিদ্ধান্ত ‘দুই-একদিনে’

মোহাম্মদ জাহাঙ্গীর আলম আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত হওয়ায় তার গাজীপুর সিটি করপোরেশনের মেয়র পদ থাকবে কিনা, সে বিষয়ে দুয়েকদিনের মধ্যে সিদ্ধান্ত আসতে পারে।

আজ সোমবার (২২ নভেম্বর) মন্ত্রিপরিষদের বৈঠকের পর সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম এ কথা বলেন।

২০১৮ সালে গাজীপুর সিটি করপোরশেন নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে মেয়র নির্বাচিত হন জাহাঙ্গীর। বঙ্গবন্ধু ও শহীদ বীর মুক্তিযোদ্ধাদের নিয়ে বিতর্কিত মন্তব্যের জন্য আওয়ামী লীগ গত শুক্রবার (১৯ নভেম্বর) তাকে দল থেকে বহিষ্কার করে।

দলীয় প্রতীকে নির্বাচিত হওয়ায় এখন তার মেয়র পদ থাকবে কিনা, সেই প্রশ্ন দেখা দিয়েছে। 

এ বিষয়ে জানতে চাইলে আইনমন্ত্রী আনিসুল হক কোনও মন্তব্য করেননি।

মন্ত্রী তাজুল ইসলাম বলেন, আইনটা (সিটি করপোরেশন আইন) দেখে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। আইনটি দেখা হচ্ছে। আইনটি পর্যালোচনা হোক তারপর বলব। আইনগতভাবে তার অবস্থানটা কি হবে সেটা পর্যালোচনা করা হচ্ছে।

জাহাঙ্গীর আলমের মেয়র পদ থাকবে কি না জানতে চাইলে তিনি বলেন, আইনটি পর্যালোচনা করে সেটা বোঝা যাবে। আর পর্যালোচনা করতে ২/১ দিন লাগতে পারে বলেও জানান তিনি।

নৈতিক স্খলনজনিত অপরাধে মেয়রদের কেউ আদালতে দণ্ডিত হলে স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইনে তাকে অপসারণের বিধান রয়েছে। কিন্তু দল থেকে বহিষ্কৃত হলে কী হবে, সে বিষয়ে আইনে স্পষ্ট কিছু বলা নেই।

তাছাড়া দলীয় প্রতীকে সিটি করপোরেশনসহ স্থানীয় সরকার নির্বাচন শুরুর পর গত পাঁচ বছরে কোনো মেয়রকে দল থেকে বহিষ্কারের ঘটনা এটাই প্রথম। ফলে সরকারের কর্মকর্তারা বার বার আইন পর্যালোচনা করে দেখার কথা বলছেন। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //