ইসি গঠন

রাষ্ট্রপতির সংলাপ শুরু কাল, প্রথম বসছে জাপা

স্বাধীন, নিরপেক্ষ, গ্রহণযোগ্য, শক্তিশালী ও কার্যকর নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে শুরু হচ্ছে রাজনৈতিক দলগুলোর সঙ্গে রাষ্ট্রপতির সংলাপ।

সোমবার (২০ ডিসেম্বর) রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে প্রথম দল হিসেবে সংলাপে বসতে যাচ্ছে সংসদের প্রধান বিরোধীদল জাতীয় পার্টি। বিকেল চারটায় বঙ্গভবনে সংলাপ শুরু হবে বলে জানিয়েছেন রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন।

তিনি জানান, নির্বাচন কমিশনে নিবন্ধিত সব রাজনৈতিক দলের সঙ্গেই রাষ্ট্রপতি আলোচনার ইচ্ছা প্রকাশ করেছেন। খুব অল্প সময়ের মধ্যেই সংলাপ শেষ করার প্রস্তুতি রয়েছে।

এ লক্ষ্যে একদিনে একাধিক দলের সঙ্গেও বৈঠক হতে পারে এমন ইঙ্গিত মিলেছে বঙ্গভবন থেকে। মঙ্গলবার বৈঠক হবে জাতীয় সমাজতান্ত্রিক দলের- জাসদ (ইনু) সঙ্গে। মাঝামাঝি পর্যায়ে অনুষ্ঠিত হতে পারে সরকারি দল আওয়ামী লীগের সঙ্গে সংলাপ। 

জাতীয় পার্টি সূত্রে জানা গেছে, রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নেবেন জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের, মহাসচিব মুজিবুল হক চুন্নু, সিনিয়র কো চেয়ারম্যান ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, কো-চেয়ারম্যান রুহুল আমিন হাওলাদার, কাজী ফিরোজ রশীদ, সৈয়দ আবুল হোসেন বাবলা, প্রেসিডিয়াম সদস্য মসিউর রহমান রাঙ্গা ও অ্যাডভোকেট সালমা ইসলাম।

এ বিষয়ে জানতে চাইলে জাপার মহাসচিব মুজিবুল হক চুন্নু বলেন, রাষ্ট্রপতি আমাদের মতবিনিময়ের জন্য ডেকেছেন, আমরা যাব। সেখানে যা আলোচনা হয়, তার ওপর ভিত্তি করে জবাব দেব।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নতুন নির্বাচন কমিশন গঠনে আমাদের কাছে কোনো নাম চাওয়া হয়নি। শুধু মতবিনিময় করার জন্য ডাকা হয়েছে। ফলে, কোনো নাম প্রস্তাবের বিষয় আসছে না।

সংলাপে অংশ নেওয়া নেতাদের কোভিড টেস্ট করে যেতে নির্দেশনা দেওয়া আছে। 

এর আগে নবম, দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে রাজনৈতিক দলগুলোর অংশগ্রহণে সংলাপ অনুষ্ঠিত হয়েছিল। রাষ্ট্রপতিকে সিইসি এবং অনধিক চারজন নির্বাচন কমিশনার নিয়োগের ক্ষমতা দেওয়া হয়েছে। গত কয়েকটি মেয়াদে রাষ্ট্রপতি ‘সার্চ কমিটি’র সুপারিশের ভিত্তিতে নির্বাচন কমিশন গঠন করেছেন।

বর্তমান ইসির পাঁচ বছরের মেয়াদ শেষ হচ্ছে আগামী বছরের ১৪ ফেব্রুয়ারি। এ সময়ের মধ্যেই রাষ্ট্রপতি নতুন কমিশন গঠন করবেন, যাদের অধীনে অনুষ্ঠিত হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //