টিকার সনদ যেভাবে পাবেন

করোনাভাইরাসের নতুন ধরন ‘ওমিক্রন’ মোকাবিলায় বিধিনিষেধ আরোপ করেছে সরকার। বিধিনিষেধ অনুযায়ী, ১৩ জানুয়ারি থেকে রেস্তোরাঁয় খেতে হলে এবং আবাসিক হোটেলে থাকতে হলে বাধ্যতামূলকভাবে করোনার সনদ প্রদর্শন করতে হবে। এছাড়া, ১২ বছরের বেশি বয়সী শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে হলেও লাগবে টিকার সনদ। কীভাবে পাবেন করোনা টিকার সনদ?

করোনাভাইরাস প্রতিরোধে যারা টিকার দুই ডোজ নিয়েছেন, তারা টিকা সার্টিফিকেট বা সনদপত্র নিতে পারবেন। অনলাইন থেকে তারা সার্টিফিকেট ডাউনলোড করে প্রিন্ট করতে পারবেন। করোনা টিকা ব্যবস্থাপনায় চালু করা সুরক্ষা অ্যাপ surokkha.gov.bd থেকেই এটি পাওয়া যাবে।


অনলাইনে করোনার টিকা সনদ খুব সহজেই সংগ্রহ করা যায়। এটি জটিল কোনো বিষয় নয়। আপনি ঘরে বসে, খুব সহজেই আপনার হাতে থাকা মোবাইল দিয়ে টিকা সনদ সংগ্রহ করতে পারবেন।

টিকার সনদ পেতে করণীয়

www.surokkha.gov.bd লিঙ্কে প্রবেশ করুন প্রথমে। একটি পেইজ আসবে। সেখানে জাতীয় পরিচয়পত্রের নম্বর, জাতীয় পরিচয়পত্র অনুযায়ী জন্মতারিখ ও আপনি যে রোবট নন, তা যাচাইয়ের জন্য স্ক্রিনে থাকা অক্ষর বা নম্বরগুলো নিচে থাকা বক্সে লিখতে হবে। সব তথ্য দেওয়ার পর ‘যাচাই করুন’ বাটনে ক্লিক করতে হবে।


এরপর দেখবেন, করোনা ভ্যাকসিন কার্ড নিবন্ধনের সময় যে মোবাইল নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করেছিলেন, ওই নম্বরে একটি ওটিপি কোড এসএমএস-এর মাধ্যমে পাঠানো হবে। ওই সংখ্যা পরবর্তী ওটিপি কোড ঘরে লিখুন। তারপর ‘সাবমিট’ বাটনে ক্লিক করুন।


অনেকের ক্ষেত্রেই ওটিপি আসতে দেরি হয়। তাই ৫ মিনিটের মধ্যে না আসলে পুনরায় চেষ্টা করুন। পাসপোর্ট না থাকলে নিচের ঘরটি খালি রাখুন। আর যদি পাসপোর্ট থাকে তাহলে খুব সাবধানে নিচের ঘরটি পূরণ করুন। যদি পাসপোর্ট ভুল হয় তাহলে আর সংশোধন করতে পারবেন না।


যদি পাসপোর্ট না থাকে, তাহলে জানানো হবে, আপনি পাসপোর্ট নম্বর ছাড়াই টিকা সনদ ডাউনলোড করতে চান কি-না; আপনি ‘হ্যাঁ, করতে চাই’ বাটনে ক্লিক করবেন।

ওটিপি সাবমিট করার পর দেখবেন টিকা সনদপত্র ‘ডাউনলোড’ বাটন আসবে। এখানে ক্লিক করলেই টিকা সনদ সংগ্রহ বা টিকা সনদ ডাউনলোড করা যাবে।


করোনা টিকা সনদ ল্যাপটপ, ডেস্কটপ ও মোবাইলেই ডাউনলোড (টিকা সার্টিফিকেট ডাউনলোড) করতে পারবেন। প্রয়োজনে প্রিন্ট আউটও করতে পারবেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //