বিয়েসহ সব সামাজিক জনসমাগম বন্ধ : স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশজুড়ে প্রতিদিনই বাড়ছে করোনাভাইরাস সংক্রমণ। এই সংক্রমণ রোধে বিয়েসহ বিভিন্ন ধরনের সামাজিক জনসমাগম বন্ধ রাখতে হবে।

তিনি বলেন, বিয়েসহ বিভিন্ন জনসমাগম, সামাজিক অনুষ্ঠান আপাতত বন্ধ রাখতে হবে। এ বিষয়গুলো আমরা জেলা প্রশাসকদের কাছে তুলে ধরেছি। কঠোরভাবে এসব দিকে লক্ষ্য রাখার জন্য তাদেরকে বলা হয়েছে।

আজ বৃহস্পতিবার (২০ জানুয়ারি) দুপুরে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনে স্বাস্থ্য ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধিবেশন শেষে ব্রিফিংকালে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ল্যান্ডপোর্ট, সিপোর্ট, এয়ারপোর্টে নিয়মিত স্ক্রিনিং চলছে। সেগুলো যাতে ঠিকমতো দেখেন ও যাতে সেখানে ফাঁকি না দেওয়া হয়। 

তিনি বলেন, কোয়ারেন্টিন বিষয়েও তাদেরকে বলা হয়েছে। কোয়ারেন্টিনে যারা আছেন, অনেক সময় ফাঁকফোকর দিয়ে বের হয়ে যান এবং তারা অন্যদের সংক্রমিত করে। এই বিষয়গুলো ডিসিরা নজরদারিতে রাখবেন।

তিনি আরও বলেন, আমরা জেলা প্রশাসকদের বলেছি, গতবার করোনার দ্বিতীয় ঢেউয়ে বা প্রথমে যেভাবে সহযোগিতা করেছেন এবারও সেভাবে সহযোগিতা আশা করছি। আপনারা (ডিসি) একটি জেলা পর্যায়ে কমিটির সভাপতিত্ব করেন। সেখানে সবাইকে নিয়ে কাজ করবেন। আমাদের স্থানীয় যারা জনপ্রতিনিধি আছেন তাদের নিয়েও কাজ করবেন।

বিধিনিষেধের বিষয়ে জাহিদ মালেক বলেন, করোনার নতুন ধরন ওমিক্রন যেভাবে বাড়ছে সেটার লাগাম ধরে রাখতে কিছু বিধিনিষেধ আরোপ করা হয়েছে, ১১ দফা বলতে পারেন। সেগুলো যাতে বাস্তবায়ন করা হয়। বাস্তবায়নের মূল হাতিয়ার জেলা প্রশাসকরা। জেলা পর্যায়ে এটি করতে হবে। 

তিনি বলেন, যখন বাস-ট্রেন-স্টিমারে লোক চড়বে তাকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। মাস্ক পরতে হবে, সামাজিক দূরত্ব যতটুকু সম্ভব বজায় রাখতে হবে। যারা স্বাস্থ্যবিধি মানবে না তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে বলেছি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //