করোনায় অক্টোবরের পর সর্বোচ্চ মৃত্যু

দেশে করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় ১৭ জনের মৃত্যু হয়েছে। গেল ২৪ ঘণ্টায় মৃতের এ সংখ্যা গত বছরের ৯ অক্টোবরের পর সর্বোচ্চ। ওই দিন ২০ জনের মৃত্যুর সংবাদ জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর।

শনিবার (২২ জানুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

দেশে কয়েক দিন ধরে বাড়ছে করোনা সংক্রমণ ও মৃত্যু। গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে ৯ হাজার ৬১৪ জনের শরীরে।

এখন পর্যন্ত সারা দেশে করোনা শনাক্ত হয়েছে ১৬ লাখ ৭৪ হাজার ২৩০ জনের দেহে। তাদের মধ্যে সুস্থ হয়েছে ১৫ লাখ ৬৫ হাজার ৭৯ জন। এ পর্যন্ত ভাইরাসটিতে মৃত্যু হয়েছে ২৮ হাজার ২০৯ জনের।

গত ৭ জানুয়ারি পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৫ দশমিক ৬৭ শতাংশ ছাড়ানোর পর প্রায় প্রতিদিনই এর চেয়ে বেশি পাওয়া গেছে। টানা ১৬ দিন পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৫ শতাংশ ছাড়িয়ে যাওয়ায় দেশে করোনার তৃতীয় ঢেউ ছড়িয়ে পড়ার বিষয়টি নিশ্চিত হয়ে গেছে। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২৮ শতাংশ ছাড়িয়েছে।

এর আগে শুক্রবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৃহস্পতিবার সকাল ৮টা থেকে পরের ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমিত রোগী পাওয়া গেছে ১১ হাজার ৪৩৪ জন। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার পাওয়া গেছে ২৮ দশমিক ৪৯ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় পরীক্ষার বিপরীতে শনাক্ত কিছুটা কমে এসেছে।

করোনার প্রথম ও দ্বিতীয় ঢেউয়ে মৃত্যুর হার তুলনামূলক বেশি হলেও তৃতীয় ঢেউয়ের আগে এ হার বেশ কম।

প্রথম ও দ্বিতীয় ঢেউয়ের মতো তৃতীয় ঢেউয়েও রোগী বেশি পাওয়া যাচ্ছে ঢাকা বিভাগে। গত ২৪ ঘণ্টায় যত রোগী পাওয়া গেছে, তার ৮০ শতাংশের বেশি পাওয়া গেছে ঢাকায়। ২৪ হাজার ১০৩টি নমুনা পরীক্ষা করে শনাক্ত হওয়া ৭ হাজার ৫৬ জনই এ বিভাগের।

গত এক দিনে দেশের ৮৫৭ ল্যাবে নমুনা পরীক্ষা করা হয় ৩৪ হাজার ৩১১টি। শনাক্তের হার ২৮ দশমিক ০২ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন, তাদের মধ্যে পুরুষ ১১ ও নারী ছয়জন। এদের মধ্যে বিশোর্ধ্ব ১, পঞ্চাশোর্ধ্ব ২, ষাটোর্ধ্ব ৬ ও সত্তরোর্ধ্ব ৮ জন।

গত এক দিনে মৃতের সংখ্যা সবচেয়ে বেশি ঢাকা বিভাগে। এ বিভাগে মারা গেছে ১১ জন। এ ছাড়া চট্টগ্রামে ২, খুলনায় ২, বরিশাল ও ময়মনসিংহে ১ জন করে মারা গেছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //