প্রত্যাখ্যানের পরও ফের গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব

এক সপ্তাহের মধ্যে দ্বিতীয়বারের মতো খুচরা গ্রাহক পর্যায়ে গ্যাসের দাম ১১৭ শতাংশ বৃদ্ধির প্রস্তাব দিয়েছে রাষ্ট্রীয় মালিকানাধীন গ্যাস বিতরণ কোম্পানিগুলো। 

গতকাল মঙ্গলবার (২৫ জানুয়ারি) বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) কাছে এ প্রস্তাব দেয় প্রতিষ্ঠানগুলো।

এছাড়া তাদের প্রধান গ্যাস সরবরাহকারী পেট্রোবাংলাও পৃথকভাবে বাল্ক পর্যায়ে প্রাকৃতিক গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছে।

এর আগে গত ২১ জানুয়ারি ছয়টি বিতরণ ও একটি সঞ্চালন কোম্পনি একই ধরনের প্রস্তাব দিলে তা কারিগরি ত্রুটির কথা বলে প্রত্যাখ্যান করে বিইআরসি। তবে বাল্ক পর্যায়ে পেট্রোবাংলা কত টাকা মূল্য বৃদ্ধির প্রস্তাব দিয়েছে তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

বিইআরসি যদি বিতরণকারীদের প্রস্তাব গ্রহণ করে তাহলে রান্নার জন্য দুই চুলার সংযোগে ব্যয় ৯৭৫ টাকা থেকে বেড়ে দুই হাজার ১০০ টাকা এবং এক চুলার ব্যয় ৯২৫ টাকা থেকে বেড়ে দুই হাজার টাকা হবে।

বিইআরসি চেয়ারম্যান আব্দুল জলিল বলেন, মঙ্গলবারের মধ্যে আমরা পেট্রোবাংলাসহ আটটি প্রতিষ্ঠান থেকে প্রস্তাব পেয়েছি। তবে পেট্রোবাংলার প্রস্তাবে কিছু প্রয়োজনীয় নথি নেই যা প্রতিষ্ঠানটি দুই-একদিনের মধ্যে দিবে।

তিনি বলেন, যদি সব প্রয়োজনীয় নথি বৈধ ও গ্রহণযোগ্য বলে প্রমাণিত হয়। তবে কমিশন প্রস্তাবগুলো বিশদভাবে যাচাই করার জন্য একটি কারিগরি কমিটি গঠন করবে এবং কারিগরি কমিটির ফলাফলসহ তাদের প্রস্তাবগুলো গণশুনানির জন্য রাখা হবে।

কর্মকর্তা সূত্র জানায়, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের নির্দেশনা অনুযায়ী পেট্রোবাংলা ও এর সাতটি সহযোগী সংস্থা বাল্ক ও খুচরা পর্যায়ে গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছে।

এর আগে বিইআরসি ২০১৯ সালের ১ জুলাই গ্যাসের দাম বাড়িয়েছিল। তখন বাসাবাড়িতে দুই চুলার দাম ৮০০ টাকা থেকে বাড়িয়ে ৯৭৫ টাকা এবং এক চুলার দাম ৭৫০ টাকা থেকে ৯২৫ টাকা নির্ধারণ করা হয়েছিল।

সারাদেশে দিনে গড়ে ৩০০ কোটি ঘনফুট গ্যাস সরবরাহ করা হয়। এর মধ্যে ২৩০ কোটি ঘনফুটের (৭৮ শতাংশ) বেশি আসে নিজস্ব গ্যাসক্ষেত্র থেকে। আর কাতার ও ওমানের সঙ্গে দীর্ঘমেয়াদি চুক্তির আওতায় তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি হয় মোট সরবরাহের ১৭ শতাংশ।

 আর ৫ শতাংশ আন্তর্জাতিক খোলাবাজার থেকে প্রয়োজন বুঝে কেনা হয়। যদিও গত দুই মাস ধরে এটি কেনা বন্ধ আছে। -ইউএনবি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //