কওমি মাদ্রাসার শিক্ষার্থীদের টিকাদান শুরু

রাজধানীর মিরপুরের একটি মহিলা মাদ্রাসার শিক্ষার্থীদের করোনাভাইরাসের টিকা দেওয়ার মধ্য দিয়ে দেশের কওমি মাদ্রাসার শিক্ষার্থীদের টিকাদান শুরু হয়েছে। 

আজ রবিবার (৬ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৯টার দিকে রাজধানীর মিরপুর জামিয়া সিদ্দীকিয়া নূরানী মহিলা মাদ্রাসায় শিক্ষার্থীদের টিকা দিয়ে এ কার্যক্রম শুরু হয়।

এসময় স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক মীরজাদী সেব্রিনা ও অধিদপ্তরের করোনার টিকাবিষয়ক কমিটির সদস্যসচিব ডা. শামসুল হক এ সময় উপস্থিত ছিলেন।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, এদের সবাইকে ফাইজারের তৈরি করোনার টিকা দেওয়া হচ্ছে।

মাদ্রাসা সূত্রে জানা গেছে, মাদ্রাসাটিতে ৬০০ শিক্ষার্থী টিকা নিতে প্রস্তুত আছে। তাদের মধ্যে ১২-১৭ বছর বয়সী শিক্ষার্থী রয়েছে ৫০০ জন এবং ১৮ বছরের বেশি বয়সের শিক্ষার্থী রয়েছে আরও ১০০ জন।

দুই মাস আগে ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের করোনার টিকা দেওয়া শুরু করে সরকার। তখন একই বয়সী মাদ্রাসার শিক্ষার্থীদের টিকা দেওয়ার বিষয়টি আলোচনায় আসে। সরকারি হিসাবে দেশে কওমি মাদ্রাসা আছে ১৯ হাজার ১৯৯ টি। এসব মাদ্রাসায় শিক্ষার্থীর সংখ্যা ১৪ লাখের বেশি।

টিকা দেওয়ার সময় ডা. সেব্রিনা ফ্লোরা বলেন, সরকার সফলতার সঙ্গে টিকা কার্যক্রম চালিয়ে যাচ্ছে। শেষ ধাপে সারাদেশে বাদ পড়া সবাইকে খুঁজে বের করে টিকাদান কার্যক্রম চলছে। 

এসময় ডা. শামসুল হক বলেন, স্কুল-কলেজের শিক্ষার্থীদের মধ্যে কওমি মাদ্রাসার শিক্ষার্থীদের শিক্ষার আওতায় আনতে আজ টিকা কার্যক্রম শুরু হলো। এটা শুধু ঢাকা নয়, দেশের সব কওমি মাদ্রাসায় এ টিকা দেওয়া হবে। আস্তে আস্তে এটার প্রসার বাড়ানো হবে। সারাদেশের কওমি মাদ্রাসার প্রধান শিক্ষকদের সঙ্গে আমাদের মিটিং হয়েছে। তারা আমাদের এ কাজে সহযোগিতা করবেন।

টিকা কার্যক্রমের অধীনে ঢাকা ছাড়াও সিলেট, চট্টগ্রাম, বরিশাল, খুলনা, রাজশাহীসহ ৬ বিভাগে ১৭৪টি মাদ্রাসাকে প্রাথমিকভাবে টিকা সেন্টার হিসেবে নির্বাচন করা হয়।

এর আগে গতকাল শনিবার (৫ ফেব্রুয়ারি) শামসুল হক বলেছিলেন, আজ শনিবার সন্ধ্যায় কমলাপুর রেলস্টেশনে ভাসমান মানুষদের টিকা দেওয়া হবে। তারা জনসন অ্যান্ড জনসন কোম্পানির টিকা পাবেন।

দেশে ভাসমান মানুষের সঠিক সংখ্যা নেই, তাদের জন্মসদন, জাতীয় পরিচয়পত্র ও স্থায়ী ঠিকানা নেই। তাই তাদের টিকার দ্বিতীয় ডোজ দেওয়া নিশ্চিত করা জটিল ব্যাপার। এজন্য ভাসমান মানুষকে জনসন অ্যান্ড জনসন কোম্পানির টিকা দেওয়া হবে। এই টিকা এক ডোজ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //