তিন বছরে মন্ত্রিসভার ৯০ শতাংশ সিদ্ধান্ত বাস্তবায়ন

২০১৯ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত তিন বছরে মন্ত্রিসভা কর্তৃক গৃহীত প্রায় ৯০ শতাংশ সিদ্ধান্ত বাস্তবায়ন করা হয়েছে এবং বাকি ১০ শতাংশ সিদ্ধান্ত বাস্তবায়নে কাজ চলছে।

এই সময়ে মন্ত্রিসভা মোট ৬৮৯টি সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে ৬১৫টি ইতিমধ্যে বাস্তবায়িত হয়েছে ও বাকি ৭৪টির কাজ চলছে।

আজ সোমবার (৭ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়াল মন্ত্রিসভা বৈঠকে এই প্রতিবেদন উপস্থাপন করা হয়। গণভবন প্রান্ত থেকে প্রধানমন্ত্রী এবং সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রী-প্রতিমন্ত্রীরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে যোগ দেন।

বৈঠক শেষে সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফিং করেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। তিনি বলেন, তিন বছরে মন্ত্রিসভার গৃহীত সিদ্ধান্তের বাস্তবায়নের হার ৮৯ দশমিক ২৬ শতাংশ।

তবে ২০২০ সালের তুলনায় ২০২১ সালে মন্ত্রিসভা বৈঠকে নেওয়া সিদ্ধান্ত বাস্তবায়নের হার ১৯ দশমিক ১ শতাংশ কমেছে। মন্ত্রিসভা বৈঠকে গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নের বিষয়ে ২০২১ সালের চতুর্থ ত্রৈমাসিক (অক্টোবর থেকে ডিসেম্বর) প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

২০১৯ সালে মন্ত্রিসভা গৃহীত ২৫৮টি সিদ্ধান্তের মধ্যে ২৫১টি সিদ্ধান্ত (৯৭.২৯ শতাংশ) বাস্তবায়িত হয়েছে, যেখানে ২০২০ সালে নেয়া ২৫১টি সিদ্ধান্তের মধ্যে ২৩২ টি (৯২.৪৩ শতাংশ) কার্যকর করা হয়েছে এবং ২০২১ সালে ১৮০ টির মধ্যে ১৩২টি (৭৩.৩৩ শতাংশ) সিদ্ধান্ত কার্যকর হয়েছে।

২০২১ সালের অক্টোবর থেকে ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত তিন মাসে মন্ত্রিসভা ৫৬টি সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে ইতিমধ্যে ৩৪টি সিদ্ধান্ত কার্যকর করা হয়েছে এবং বাকি ২২টির কাজ চলমান রয়েছে।

গত অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত মন্ত্রিসভা বৈঠকে কোনও নীতি বা কর্মকৌশল অনুমোদন পায়নি। এসময়ে তিনটি চুক্তি বা সমঝোতা স্মারক (এমওইউ) অনুমোদিত হয়েছে। এসময়ে সংসদে আইন পাস হয়েছে ৯টি। 

২০২০ সালের অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত মন্ত্রিসভা বৈঠকে চারটি নীতি বা কর্মকৌশল, দুইটি চুক্তি বা সমঝোতা স্মারক (এমওইউ) অনুমোদিত হয়েছে। এসময়েও সংসদে ৯টি আইন পাস হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //