ইসি গঠন

দ্বিতীয় সভায় বসেছে সার্চ কমিটি

নতুন নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতি গঠিত সার্চ কমিটির সদস্যরা এক দিন বিরতি দিয়ে দ্বিতীয় সভায় মিলিত হয়েছেন। মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে বিকাল সাড়ে ৪টায় এ বৈঠক শুরু হয়। বৈঠকে সভাপতিত্ব করছেন কমিটির প্রধান আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান।

কমিটির সদস্য হাই কোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহা হিসাব নিয়ন্ত্রক ও নিরীক্ষক (সিএজি) মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশন (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন, কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হকও উপস্থিত রয়েছেন বৈঠকে।

কমিটিকে সাচিবিক সহায়তা দিচ্ছে মন্ত্রিপরিষদ বিভাগ। মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামও বৈঠকে রয়েছেন।

সংবিধানের ১১৮ (১) অনুচ্ছেদ অনুযায়ী আইন পাসের পর গত ৫ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি সার্চ কমিটি গঠন করে দেন। পরদিন কমিটির প্রথম সভার পর সিইসি ও নির্বাচন কমিশনার নিয়োগে নিবন্ধিত ৩৯টি দলের কাছে নামের প্রস্তাব চাওয়া হয়। ১০ ফেব্রুয়ারির মধ্যে নামের তালিকা ও জীবনবৃত্তান্ত মন্ত্রিপরিষদ বিভাগে পাঠাতে বলা হয়।

দলগুলোর প্রস্তাব হাতে পাওয়ার পর আগামী শনি ও রোববার নাগরিক সমাজের প্রতিনিধি, গণমাধ্যম ব্যক্তিত্ব ও নির্বাচন বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠক করবে সার্চ কমিটি।

আইন অনুযায়ী, এই সার্চ কমিটি নতুন ইসি গঠনের জন্য যোগ্য দশ জনের নাম প্রস্তাব করবে। সেই নাম থেকে পাঁচজনকে বেছে নিয়ে রাষ্ট্রপতি গঠন করবেন ত্রয়োদশ নির্বাচন কমিশন। সেই ইসির ওপরই থাকবে আগামী দ্বাদশ সংসদ নির্বাচন আয়োজনের ভার।

নাম প্রস্তাব করার জন্য সার্চ কমিটিকে ১৫ দিন সময় দেওয়া হয়েছে আইনে। তার আগেই ১৪ ফেব্রুয়ারি পূর্ণ হচ্ছে কে এম নূরুল হুদা নেতৃত্বাধীন পাঁচ সদস্যের বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ।

আইন অনুযায়ী সার্চ কমিটির হাতে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত সময় থাকলেও ‘প্রয়োজনে’ ১৪ ফেব্রুয়ারির মধ্যে কাজ শেষ করার ইঙ্গিত এসেছে ইতোমধ্যে।

প্রথম বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব আনোয়ারুল ইসলাম পরে সাংবাদিকদের বলেছিলেন, সবার সঙ্গে আলোচনা শেষে নির্ধারিত সময়ের মধ্যে আইন অনুযায়ী যোগ্য বিবেচিতদের মধ্যে ১০ জনের নাম প্রস্তাব করা হবে রাষ্ট্রপতির কাছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //