বাংলাদেশ-যুক্তরাষ্ট্র বিমানবাহিনীর মহড়া শুরু

যুক্তরাষ্ট্রের ৩৬তম এক্সপিডিশনারি এয়ারলিফট স্কোয়াড্রনে (ইএএস) নিয়োজিত মার্কিন বিমানবাহিনী ও বাংলাদেশ বিমান বাহিনীর (বিএএফ) সদস্যদের অংশগ্রহণে সপ্তাহব্যাপী এক্সারসাইজ কোপ সাউথ ২০২২ শুরু হয়েছে।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) মার্কিন দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এক্সারসাইজ কোপ সাউথ হচ্ছে একটি দ্বি-বার্ষিক প্যাসিফিক এয়ার ফোর্সেস-স্পনসরড দ্বিপক্ষীয় কৌশলগত এয়ারলিফট অনুশীলন, যা মার্কিন যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ বাহিনীকে অংশীদারত্ব জোরদার করতে এবং আন্তঃকার্যক্ষমতা বৃদ্ধিতে একসঙ্গে প্রশিক্ষণের সুযোগ দেয়।

মার্কিন বিমানবাহিনীর ৭০ জনের বেশি সদস্য, মার্কিন মহাকাশ বাহিনীর একজন কর্মকর্তা এবং বাংলাদেশ বিমানবাহিনীর প্রায় ৩০০ জন সদস্য সপ্তাহব্যাপী মহড়ায় সর্বোত্তম অনুশীলন এবং সম্মিলিত প্রশিক্ষণে অংশ নেবেন।

গত ১৯ ফেব্রুয়ারি এক অনুষ্ঠানে বাংলাদেশ বিমানবাহিনীর এয়ার ভাইস মার্শাল হাসান মাহমুদ খান মার্কিন বিমান বাহিনী ও বিএএফ অংশীদারিত্বের ওপর গুরুত্ব আরোপ করেন।

তিনি বলেন, এ মহড়া অত্যন্ত গুরুত্বপূর্ণ, যার মাধ্যমে বিগত বছরগুলোতে বাংলাদেশের সশস্ত্রবাহিনী অনেক পেশাগত দক্ষতা অর্জন করেছে। খান বলেন, গত ২৭ বছর ধরে এ মহড়ার মাধ্যমে বিমানবাহিনী দুটির মধ্যে আন্তঃপরিচালন দক্ষতা গড়ে তোলার মাধ্যমে বাংলাদেশ সশস্ত্রবাহিনী, বিশেষ করে বাংলাদেশ বিমানবাহিনী লাভবান হয়েছে।

৩৬তম ইএএস কমান্ডার লেফটেন্যান্ট কর্নেল কিরা কফি বলেন, মানবিক সহায়তা ও দুর্যোগ ত্রাণ দেওয়ার ক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের অংশীদারত্ব রয়েছে।

তিনি বলেন, আমরা মূল্যবান কৌশলগত এয়ারলিফট প্রশিক্ষণ পরিচালনা করার এবং একে অপরের কাছ থেকে শেখার জন্য অপেক্ষায় রয়েছি যাতে নিজেরা আরও ভালো করতে পারি এবং একসঙ্গে আরও ভালো করতে পারি।

এক্সারসাইজ কোপ সাউথ ২০২২ এর উদ্দেশ্য হলো অংশগ্রহণকারীদের কাজগুলো অনুশীলন করা, দক্ষতার মূল্যায়ন করা এবং ভবিষ্যতের প্রশিক্ষণ এবং অন্যান্য কর্মগুলো চিহ্নিত করা, যা মার্কিন ও বাংলাদেশ বাহিনীর মধ্যে অংশীদারত্বের সক্ষমতা বৃদ্ধি করবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //