আগামী নির্বাচনে সব দল অংশ নেবে, পররাষ্ট্রমন্ত্রীর প্রত্যাশা

আগামী জাতীয় সংসদ নির্বাচনে দেশের সব রাজনৈতিক দল অংশ নেবে বলে মার্কিন সিনেটর চাক শুমারের কাছে আশা প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

আজ বুধবার (৬ এপ্রিল) ওয়াশিংটনে তাদের বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে এমন আশা করেন মোমেন। 

মার্কিন সিনেটরের সাথে বৈঠক নিয়ে ওয়াশিংটনে গণমাধ্যমের মুখোমুখি হন ড. মোমেন। তিনি বলেন, তার (শুমার) সঙ্গে বৈঠকে আমাদের দেশের আগামী নির্বাচন সম্পর্কে বললাম। আমরা স্বচ্ছ প্রক্রিয়ায় একটি স্বাধীন নির্বাচন কমিশন গঠন করেছি, সেটা তাকে বলেছি। তাকে বলেছি, সব দলেরই উচিত নির্বাচনে অংশ নেওয়া। আমি বলেছি, আওয়ামী লীগের জন্মই রাজনীতিতে; বাংলাদেশের জন্মও রাজনীতিতে, গণতন্ত্রে।

এর আগে, ঢাকা-ওয়াশিংটনের কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তীর দিনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সাথে দ্বিপাক্ষিক বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন। ওই বৈঠকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে বিরোধীদল বিএনপিকে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে আনার জন্য ওয়াশিংটন যেন প্রভাবিত করে সেই অনুরোধ করেন মোমেন।

ড. মোমেন ব্লিঙ্কেনকে জানান, নির্বাচনে সব দল যোগ দেয়, শুধুমাত্র একটি দল যোগ দেয় না। এই পার্টি মিলিটারি দ্বারা তৈরি হয়েছে এবং তারা নির্বাচনে আসে না। আমাদের নির্বাচন কমিশন আছে এবং তারা স্বাধীন। নির্বাচনের সময়ে তারা সবকিছু নিয়ন্ত্রণ করে। এর জবাবে ব্লিনকেন বলেছেন, এটি অত্যন্ত ভালো।

র‌্যাবের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারে সিনেটর চাকের সঙ্গে আলোচনা হয়েছে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, র‌্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞার কথা বললাম। তিনি বলছেন, তিনি বিস্মিত। তিনি বললেন, আপনাদের রাষ্ট্রদূত বলেছেন; র‌্যাব এফবিআইয়ের মতো।

মার্কিন সিনেটরের সাথে পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, বঙ্গবন্ধু মেখ মুজিবুর রহমানের খুনি রাশেদ চৌধুরীকে প্রত্যাবর্তনের বিষয়টি উত্থাপন করে পররাষ্ট্রমন্ত্রী এ বিষয়ে সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতার সহায়তা কামনা করেন। এছাড়া তিনি বাংলাদেশে যুক্তরাষ্ট্রের বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানোরও আহ্বান জানানোর পাশাপাশি বাংলাদেশ ককাস পুনরুজ্জীবিত করার জন্য সিনেটরকে প্রস্তাব দেন।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //