রোহিঙ্গা সংকট সমাধানে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান ড্যানিশ রাজকুমারীর

রোহিঙ্গা সমস্যাকে চলমান সংকট উল্লেখ করে বাংলাদেশে সফররত ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসন বলেছেন, এটা মোকাবিলায় এখনো আন্তর্জাতিক সম্প্রদায়ের অনেক কিছু করার আছে। আমরা তাদের (রোহিঙ্গা) এ সমস্যা সমাধানে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানাই।

আজ মঙ্গলবার (২৬ এপ্রিল) রোহিঙ্গা আশ্রয়শিবির পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন। প্রায় ছয় ঘণ্টা উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে অবস্থান করেন ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসন।

পরিদর্শনকালে তিনি হেঁটে হেঁটে রোহিঙ্গা ক্যাম্প ঘুরে দেখার পাশাপাশি আলাপ করেন রোহিঙ্গা নাগরিকদের সাথে। একইসাথে পরিবেশ রক্ষায় ক্যাম্পে বৃক্ষরোপণ কর্মসূচি পর্যবেক্ষণ করেন।

এ সময় ক্রাউন প্রিন্সেস ম্যারি বলেন, এটিকে খুব তথ্যবহুল পরিদর্শনই বলা যেতে পারে। এমন বিপুল সংখ্যক বাস্তুচ্যুত মানুষের আশ্রয়সহ সব ধরনের সুযোগ সুবিধা করে দেওয়ায় বাংলাদেশ সরকার তথা বাংলাদেশের মানুষের প্রতি কৃতজ্ঞতা জানাতেই হয়।

এদিকে নিজ দেশ মিয়ানমারে ফিরতে ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ জানান রোহিঙ্গারা।

রোহিঙ্গা সদস্য মোহাম্মদ ইউনুছ বলেন, আমরা দ্রুত নিজ দেশ মিয়ানমারে ফেরত যেতে চাই। কারণ অন্য দেশে আর কতদিন থাকব। তাই ডেনমার্কের রাজকুমারীর কাছে অনুরোধ করছি, আমাদের নিজ দেশ মিয়ানমারে ফেরত পাঠানোর ব্যবস্থা করুন।

এরপর ক্যাম্পে রাজকুমারী গাছের চারা রোপণ করেন এবং রোহিঙ্গা কো-অর্ডিনেশন অফিসে উপকারভোগী রোহিঙ্গাদের সাথে কথা বলেন। এরপর তিনি উখিয়ার রাজাপালং এলাকার স্থানীয়দের সাথে সাক্ষাৎ করেন। রোহিঙ্গাদের কারণে স্থানীয়দের নানা সমস্যার বিষয়ে অবগত হন।

এদিকে ডেনমার্কের রাজকুমারী ম্যারির আগমনকে ঘিরে ক্যাম্পে কয়েক স্তরের নিরাপত্তা বলয় ছিল বলে জানান ১৪ এপিবিএনের অধিনায়ক মো. নাঈমুল হক।

তিনি বলেন, ডেনমার্কের ক্রাউন প্রিন্সেস ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন। তিনি যেসব এলাকা পরিদর্শন করেছেন, সেখানে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়। তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করেছি। এখানে এসএসএফ ছিল। তাদের সঙ্গে কো-অর্ডিনেশন করে প্রতিটি জায়গাতে ৫শর মতো এপিবিএন, জেলা পুলিশ ও র‌্যাব মোতায়েন করা হয়েছে। খুব সুন্দরভাবে ক্রাউন প্রিন্সেস ম্যারি এলিজাবেথ ক্যাম্প পরিদর্শন করেছেন এবং রোহিঙ্গাদের সাথে কথাও বলেছেন।

এর আগে গত সোমবার (২৫ এপ্রিল) বিকেলে তিন দিনের সফরে কক্সবাজার পৌঁছান ডেনমার্কের রাজকুমারী। আগামীকাল বুধবার (২৭ এপ্রিল) কক্সবাজার থেকে হেলিকপ্টারযোগে সাতক্ষীরা যাওয়ার কথা রয়েছে তার।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //