নির্বাচনী দায়িত্বে অবহেলা, কালকিনির ইউএনও-ওসি প্রত্যাহার

মাদারীপুরের কালকিনি উপজেলার পূর্ব এনায়েতনগর ইউনিয়ন পরিষদ নির্বাচনে মনোনয়নপত্র জমা দেয়ায় বাধা দেওয়ার অভিযোগ প্রমাণিত হওয়ায় আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মাহবুব আলমকে শোকজের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। প্রতিপক্ষ প্রার্থীকে মনোনয়ন জমা দেওয়ায় বাধা ও বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগের প্রমাণ মিলেছে নৌকা প্রতীকের এই প্রার্থীর বিরুদ্ধে।

এ ঘটনায় দায়িত্বে অবহেলার প্রমাণ পাওয়ায় কালকিনির উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ওসিকে প্রত্যাহার করা হয়েছে। একইসাথে নতুন ওসি ও উপজেলা নির্বাহী কমকর্তাকে দায়িত্ব দেয়ার নির্দেশ দিয়েছে ইসি।

আজ রবিবার (২২ মে) ইসি কার্যালয়ের যুগ্ম সচিব এস এম আসাদুজ্জামান এ তথ্য জানান।

গত ১৭ মে ইউপি ভোটে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিনে পূর্ব এনায়েতনগর ইউনিয়নে আওয়ামী লীগ প্রার্থী মাহবুব আলমের বিরুদ্ধে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিলে ইচ্ছুক একজনকে বাধা এবং রিটার্নিং অফিসারকে শারীরিকভাবে লাঞ্চিত করার অভিযোগ ওঠে। এই ঘটনার পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশন ওই ইউনিয়নের নির্বাচনী তফসিল স্থগিত করে। একইসাথে বিষয়টি তদন্ত করে প্রতিবেদন দেওয়ার জন্য মাদারীপুরের জেলা প্রশাসক, মাদারীপুরের পুলিশ সুপার ও সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে নির্দেশ দেন।

তদন্ত প্রতিবেদন হাতে পাওয়ার পরে কালকিনির ইউএনও-ওসিকে প্রত্যাহার এবং আওয়ামী লীগ প্রার্থীর বিরুদ্ধে কেন আইনগত ব্যবস্থা নেওয়া হবে না- সে বিষয়ে কারণ দর্শানোর (শোকজ) নোটিশ পাঠানোর সিদ্ধান্ত নেয়।

পাশাপাশি পূর্ব এনায়েতনগর ইউনিয়নের পুনঃতফসিল ঘোষণা করা হয়। সে অনুযায়ী, আগামী ২৩ মে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় নির্ধারণ করা হয়েছে। এছাড়া মনোনয়নপত্র বাছাইয়ের তারিখ ২৪ মে, প্রার্থীতা প্রত্যাহার ২৯ মে, প্রতীক বরাদ্দ ৩০ মে এবং ভোট গ্রহণ করা হবে ১৫ জুন।

তবে এই ইউনিয়ন পরিষদ নির্বাচনে আগে যারা মনোনয়নপত্র দাখিল করেছেন তাদের নতুন করে মনোনয়নপত্র দাখিলের প্রয়োজন নেই বলেও সিদ্ধান্ত নিয়েছে ইসি।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //