ঢাকায় পর্তুগালের দূতাবাস খোলার প্রস্তাব পররাষ্ট্র প্রতিমন্ত্রীর

বাংলাদেশে পর্তুগালের দূতাবাস খোলার জন্য দেশটির সংসদের ভাইস-প্রেসিডেন্ট আদাও হোসে ফনসেকা সিলভারকে অনুরোধ করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

আজ বুধবার (২৫ মে) লিসবনে দেশটির সংসদের ভাইস-প্রেসিডেন্ট আদাও হোসে ফনসেকা সিলভার সাথে বৈঠক করেন প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। এ সময় তিনি দূতাবাস খোলার অনুরোধ করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বৈঠকে প্রতিমন্ত্রী পর্তুগিজ বিশ্ববিদ্যালয়ে আরো বাংলাদেশি শিক্ষার্থী যাতে পড়তে পারে সেজন্য ভিসা প্রক্রিয়া সহজীকরণের বিষয়টি তুলে ধরেন। সেজন্য ঢাকায় দূতাবাস খোলার অনুরোধ জানান তিনি। অথবা নয়াদিল্লিতে পর্তুগিজ দূতাবাস থেকে ঢাকায় পর্যায়ক্রমিক কনস্যুলার সেবা দেওয়ার আহ্বান জানান। প্রস্তাবটি স্বাগত জানিয়েছেন ভাইস প্রেসিডেন্ট।

চার দিনের সফরে বর্তমানে পর্তুগালে রয়েছেন প্রতিমন্ত্রী। এই প্রথমবারের মতো বাংলাদেশ থেকে উচ্চপর্যায়ের রাজনৈতিক সফর এটি। সফরে প্রতিমন্ত্রীর বিভিন্ন কর্মসূচি ছাড়াও পর্তুগালের অর্থনীতি ও সমুদ্র বিষয়ক মন্ত্রী, পররাষ্ট্র সচিবের সাথেও সাক্ষাৎ করার কথা রয়েছে।

প্রতিমন্ত্রী অদূর ভবিষ্যতে দুদেশের সংসদের মধ্যে যোগাযোগ ও আদান-প্রদানের জন্য একটি ফোরাম হিসেবে আন্তঃসংসদ মৈত্রী গ্রুপ গঠনের প্রস্তাব করেন। ভাইস প্রেসিডেন্ট প্রস্তাবে ইতিবাচক সাড়া দেন এবং এটি নিয়ে কাজ করতে সম্মত হন।

ভাইস প্রেসিডেন্ট পর্তুগালে ২৭ জুন থেকে ১ জুলাই পর্যন্ত অনুষ্ঠিতব্য আসন্ন দ্বিতীয় জাতিসংঘ মহাসাগরীয় শীর্ষ সম্মেলনে বাংলাদেশের পক্ষ থেকে উচ্চ পর্যায়ের অংশগ্রহণের ওপর জোর দেন।

প্রতিমন্ত্রী আন্তর্জাতিক পর্যায়ে জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের ফেরাতে পর্তুগালের অব্যাহত সমর্থন কামনা করেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //