র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক কর্নেল কামরুল

র‌্যাবের নতুন অতিরিক্ত মহাপরিচালক (অপারেশনস) হিসেবে দায়িত্ব গ্রহণ করলেন কর্নেল মো. কামরুল হাসান। 

আজ সোমবার  (১৩ জুন) তিনি এ দায়িত্বভার গ্রহণ করেন। তিনি কর্নেল কে এম আজাদের স্থলাভিষিক্ত হলেন। 

র‌্যাব জানায়, কর্নেল মো. কামরুল হাসান ৩৫তম বিএমএ লং কোর্সের সাথে বাংলাদেশ সেনাবাহিনীর সাঁজোয়া কোরে কমিশন লাভ করেন। তিনি সেনাবাহিনীর বিভিন্ন ইউনিট ও সংস্থার গুরুত্বপূর্ণ পদে সফলতার সাথে দায়িত্ব পালন করেছেন। 

‘কর্নেল’ পদবিতে আর্মার্ড কোর সেন্টার অ‌্যান্ড স্কুলের প্রধান প্রশিক্ষক এবং ন্যাশনাল ডিফেন্স কলেজে আর্মড ফোর্সেস ওয়ার কোর্স (এএফডব্লিওসি) উইং এ ডাইরেক্টিং স্টাফ (ফ্যাকাল্টি) হিসেবে দায়িত্ব পালন করেছেন। 

এ ছাড়া পূর্ববর্তী সময়ে তিনি একটি সাঁজোয়া ইউনিটের অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন ছাড়াও সশস্ত্র বাহিনী বিভাগের স্টাফ অফিসার (গ্রেড-২), সাঁজোয়া ব্রিগেডের ব্রিগেড মেজর এবং বাংলাদেশ মিলিটারি একাডেমির প্লাটুন কমান্ডার (প্রশিক্ষক) হিসেবে নিযুক্ত ছিলেন। 

বাংলাদেশ সেনাবাহিনীর একজন চৌকস অফিসার হিসেবে ২০০৬ সালে মিলিটারি অবজারভার এবং ২০১৮ সালে ব্যানব্যাট-২, দক্ষিণ সুদানে চীফ অপারেশনস অফিসার হিসেবে জাতিসংঘ শান্তিরক্ষী মিশনে কর্মরত ছিলেন। 

চাকরির ধারাবাহিকতায় তিনি ১২ জানুয়ারি ২০২০ তারিখে কর্নেল পদে পদোন্নতি প্রাপ্ত হন। কর্নেল কামরুল ইতোপূর্বে র‌্যাব-১১ এর অধিনায়ক হিসেবে সফলতার সাথে দায়িত্ব পালন করেন। 

র‌্যাব ফোর্সেস এ দায়িত্ব পালনকালে জঙ্গিবিরোধী অভিযান, মাদকবিরোধী অভিযান এবং শিশু অপহরণ ও পাচারকারী চক্র গ্রেপ্তারে প্রশংসনীয় অবদান রেখেছেন। 

র‌্যাবে কর্মরত থাকাকালীন অপরাধ নিয়ন্ত্রণ, আভিযানিক কর্মকাণ্ড, দক্ষতা, কর্তব্যনিষ্ঠা, সততা ও শৃঙ্খলামূলক আচরণের মাধ্যমে প্রশংসনীয় অবদানের জন্য ২০১৭ সালে প্রেসিডেন্ট পুলিশ মেডেল পদকে ভূষিত হয়েছেন। 

কর্নেল কামরুল ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ‌্যান্ড স্টাফ কলেজ (ডিএসসিএসসি) থেকে আর্মি স্টাফ কোর্স, ন্যাশনাল ডিফেন্স কলেজ (এনডিসি) থেকে আর্মড ফোর্সেস ওয়ার কোর্স (এএফডব্লিওসি), বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) থেকে মাস্টার অব সায়েন্স ইন মিলিটারি স্ট্যাডিজ ও মাস্টার অব সোশ্যাল সায়েন্স ইন সিকিউরিটি অ‌্যান্ড ডেভেলপমেন্ট এবং ইউনিভার্সিটি অফ কেলানিয়া, শ্রীলঙ্কা থেকে এমডিএস (মাস্টার ইন ডিফেন্স স্ট্যাডিজ) অর্জন করেন।  

এ ছাড়া তিনি সেনাবাহিনীর বিভিন্ন পরিসরে প্রশিক্ষক, কমান্ড ও স্টাফ অভিজ্ঞতাসম্পন্ন একজন চৌকস অফিসার। তিনি কর্মক্ষেত্রে অত্যন্ত সততা, পেশাদারিত্ব, পারদর্শিতা, উৎকর্ষতা ও বিচক্ষণতার সাথে দায়িত্ব পালন করে সুনাম অর্জন করে আসছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //