মাতারবাড়ী দ্বিতীয় বিদ্যুৎ প্রকল্প থেকে সরে এল জাপান

মাতারবাড়ী দ্বিতীয় বিদ্যুৎ প্রকল্পে অর্থায়ন করবে না জাপান। গত বুধবার (২২ জুন) জাপানের সরকার এ ঘোষণা দিয়েছে বলে খবর প্রকাশ করেছে দেশটির একটি সংবাদমাধ্যম।

টোকিও ভিত্তিক বেসরকারি মালিকানাধীন সংবাদ সংস্থা জিজি ডটকম জানিয়েছে, জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হিকো উনো গতকাল বুধবার (২২ জুন) এক সংবাদ সম্মেলনে কয়লা বিদ্যুৎ প্রকল্পে সরকারি উন্নয়ন সহায়তা স্থগিতের ঘোষণা দেন।

ওই সংবাদ সম্মেলনে তিনি বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার দু’টি প্রকল্প বাতিল করা হবে বলে জানান। বাতিল প্রকল্পের একটি হচ্ছে মাতারবাড়ী আলট্রা সুপার ক্রিটিক্যাল কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র ১ হাজার ২০০ মেগাওয়াট (দ্বিতীয় পর্যায়) বিদ্যুৎকেন্দ্র।

এদিকে বাংলাদেশ সরকারও মাতারবাড়ি কয়লাভিত্তিক দ্বিতীয় বিদ্যুৎকেন্দ্র বাস্তবায়নের সিদ্ধান্ত বাতিল করেছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। 

তিনি বলেন, এটা পুরনো খবর। আমরা এরই মধ্যে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র থেকে সরে এসেছি। মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিট বাস্তবায়ন পরিকল্পনা বাতিল করেছি।

এর আগে দ্বিতীয় পর্যায়ের বিদ্যুৎকেন্দ্রে ঠিকাদার হবে না বলে গত ফেব্রুয়ারিতে জানায় জাপানের প্রতিষ্ঠান সুমিতোমো করপোরেশন। প্রথম পর্যায়ের বিদ্যুৎকেন্দ্রটির ঠিকাদার হচ্ছে জাপানি কনসোর্টিয়াম সুমিতোমো করপোরেশন, তোশিবা করপোরেশন ও আইএইচআই করপোরেশন। জাপানের অন্যতম বড় ঠিকাদার সংস্থা সুমিতোমো ধাপে ধাপে কয়লানির্ভর প্রকল্প থেকে সরে আসার পরিকল্পনা নিয়েছে।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //