বিশ্ববিদ্যালয়ে ভর্তির সময় ডোপ টেস্ট করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, মাদক নেওয়া রোধে পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির সময় ডোপ টেস্ট করা হবে। এজন্য বিশ্ববিদ্যালয়গুলোর আইন সংশোধন করে শিক্ষার্থী ভর্তির সময় ডোপ টেস্ট বাধ্যতামূলক করা হচ্ছে।

একইসাথে সরকারি কর্মকর্তা কর্মচারীদের ক্ষেত্রে এই কার্যক্রম ব্যাপকভাবে চালু করতে কিছু অবকাঠামো উন্নয়ন করতে হবে বলে জানান তিনি।

আজ রবিবার (২৬ জুন) সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস ২০২২ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে আমরা একটা আইন তৈরি করছি। সে আইনের ভেতরেই থাকবে তাদের মেডিকেল টেস্ট করা হবে ভর্তির সময়। সেই টেস্টের সাথে এই ডোপ টেস্টও করা হবে।

গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রধানমন্ত্রী যখন জিরো টলারেন্সের কথা বলছিলেন আমরা আগেই পুলিশ বাহিনীতে ডোপ টেস্ট শুরু করে দিয়েছিলাম। আমরা প্রস্তাব পাঠিয়েছিলাম প্রধানমন্ত্রীর কাছে, সরকারি কর্মকর্তা-কর্মচারী নিয়োগ যাদের হবে সিভিল সার্জন যে টেস্ট করেন সেখানে ডোপ টেস্টও করবেন। সেটাও করা হচ্ছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এটার আরো ইনফ্রাস্ট্রাকচার ডেভেলোপ করতে হবে, সেই প্রচেষ্টা আমরা শুরু করেছি। ইউনিভার্সিটির ক্ষেত্রে আইন তৈরি করা হচ্ছে, আইনে এটা থাকবে। মেডিকেল টেস্ট করা হবে ভর্তি সময়, তার মধ্যে ডোপ টেস্টও করা হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //