‘শিল্প-কারখানার শ্রমিকদের বেতন-বোনাস শতভাগ পরিশোধ’

ইন্ডাস্ট্রিয়াল পুলিশের নজরদারিতে এবার পোশাক খাতে বেতন-বোনাস নিয়ে কোনও ধরনের অরাজক পরিস্থিতি সৃষ্টি হয়নি। শিল্প-কারখানার শ্রমিকদের বেতন-বোনাস প্রায় শতভাগ পরিশোধ করা হয়েছে বলে জানিয়েছে ইন্ডাস্ট্রিয়াল পুলিশ। অধিকাংশ শিল্প-কারখানার শ্রমিক বেতন-বোনাস নিয়ে পরিবারের সঙ্গে ঈদ উদযাপন করতে বাড়ির উদ্দেশ্যে রওনা দিয়েছেন।

আজ শনিবার (৯ জুলাই) ইন্ডাস্ট্রিয়াল পুলিশের সহকারী পুলিশ সুপার সজীব ত্রিপুরা এ তথ্য জানান।

তিনি বলেন, ঈদুল-আজহা উপলক্ষে শ্রমিকদের বেতন-বোনাস সংক্রান্ত বিষয়ে সরকারের সিদ্ধান্ত বাস্তবায়ন নিশ্চিত করার মাধ্যমে ঈদের আগে ইন্ডাস্ট্রিয়াল পুলিশের আওতাধীন শিল্প-কারখানাগুলোর শ্রমিকদের বেতন-বোনাস প্রায় শতভাগ পরিশোধ করা হয়েছে। ফলে এবার ঈদুল আজহা উপলক্ষে শিল্পাঞ্চলে বড় ধরনের কোনও খারাপ পরিস্থিতি সৃষ্টি হয়নি। তবে ছোটখাটো বিছিন্ন ঘটনার সম্ভাবনা দেখা দিলে তাৎক্ষণিকভাবে ইন্ডাস্ট্রিয়াল পুলিশের তৎপতায় মালিক ও শ্রমিক পক্ষের সঙ্গে আলাপ-আলোচনার মাধ্যমে তা নিষ্পত্তি হয়েছে।

ইন্ডাস্ট্রিয়াল পুলিশের আওতাধীন সাতটি শিল্পাঞ্চল জোন আশুলিয়া, গাজীপুর, চট্টগ্রাম, নারায়ণগঞ্জ, ময়মনসিংহ, খুলনা, সিলেটে মোট শিল্প-কারখানার সংখ্যা ৮ হাজার ৯৯৫টি। এরমধ্যে বিজেএমইএ এক হাজার ৭৬২টি, বিকেএমইএ ৬৮৫টি, বিটিএমএ ৩৩৮টি, বেপজা ৩৪৮টি এবং এসব সংগঠন বহির্ভূত পোশাক কারখানা, পাটজাত, চামড়াজাত পণ্য, আসবাব, সেলফোন সংযোজনসহ অন্যান্য খাতে রয়েছে প্রায় ছয় হাজারের বেশি শিল্প-কারখানা।

উল্লেখ্য, শিল্পাঞ্চলে আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার জন্য এবং ঈদ উপলক্ষে শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধ সংক্রান্ত সরকার কর্তৃক গৃহীত সিদ্ধান্তগুলো বাস্তবায়ন নিশ্চিত করার জন্য ইন্ডাস্ট্রিয়াল পুলিশ শিল্প সংশ্লিষ্ট সব সরকারি সংস্থার সঙ্গে সমন্বয়ের মাধ্যমে কাজ করেছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //