ঈদ উদযাপন শেষে নির্বিঘ্নেই ফিরছেন যাত্রীরা

ঈদুল আযহার তিনে দিনের ছুটি গত সোমবার (১১ জুলাই) শেষ হয়েছে। পরিবার-পরিজনের সাথে ঈদ করে ইতোমধ্যে নগরবাসী গতকাল মঙ্গলবার (১২ জুলাই) থেকে রাজধানীতে ফিরতে শুরু করেছেন। আজ বুধবার (১৩ জুলাই) অনেকেই ঢাকায় ফিরছেন।

ফেরার পথে তুলনামূলক স্বস্তিতেই ঢাকায় ফিরছেন রেলের যাত্রীরা। তবে, সড়কে অন্য দিনের তুলনায় যানবাহনের চাপ লক্ষ্য করা গেছে।

আজ বুধবার রাজধানীর কমলাপুর রেলওয়ে স্টেশন ঘুরে দেখা গেছে, যাত্রীদের তেমন ভিড় নেই।

এ সময় যাত্রীরা জানান, ঢাকা ছাড়ার সময় যে দুর্ভোগ তাদের পোহাতে হয়েছিল, সে তুলনায় অনেকটাই নির্বিঘ্নে ঢাকায় ফিরতে পেরেছেন তারা।

কথা হয় সুন্দরবন এক্সপ্রেস ট্রেনের যাত্রী শহিদুল ইসলাম বলেন, ঈদ উপলক্ষে বাড়িতে গিয়েছিলাম। ছুটি শেষ হওয়ায় ফিরতে হল। আরো দুই-একটা দিন থাকতে পারলে ভালো লাগত। উপায় নেই। তবে, যাওয়ার সময় যে কষ্ট করে গেছি। আসার সময় সে তুলনায় অনেক আরামে এসেছি। ট্রেনে তেমন ভিড় ছিল না।

উত্তরবঙ্গের নীলসাগর এক্সপ্রেস ট্রেনে পরিবারসহ ঢাকায় ফেরত এসেছেন ইন্তেজার হোসাইন। কথা হলে তিনি বলেন, রংপুর থেকে আসতে তেমন বিড়ম্বনায় পড়তে হয়নি। যাত্রীর অতো চাপ ছিল না। কিন্তু, নির্ধারিত স্টেশন থেকে ট্রেন কিছুটা বিলম্ব করে ছেড়েছে। তবুও ঢাকা ছাড়ার নারকীয় অভিজ্ঞতার তুলনায় অনেক সহজ ও নিরাপদে আসতে পারলাম।

তবে স্টেশন কর্তৃপক্ষ জানিয়েছে, কাল চাপ বাড়তে পারে। ঈদের ফিরতি যাত্রার কেবলই শুরু। তবে যাত্রা নির্বিঘ্ন করতে তারা সর্বোচ্চ চেষ্টা করবেন। যাত্রীদেরও হুড়োহুড়ি না করে নিরাপদে যাত্রার পরামর্শ দিয়েছেন তারা।

কর্তৃপক্ষ আরো জানিয়েছে, কমলাপুর থেকে প্রায় যথাসময়েই ছেড়ে যাচ্ছে সবগুলো ট্রেন। কাউন্টার সূত্রে জানা গেছে, আপাতত কোনো শিডিউল বিপর্যয় নেই।

পাটুরিয়া ফেরিঘাট থেকে তোলা ছবি। ছবি: সংগৃহীত

এদিকে বঙ্গবন্ধু সেতুর পশ্চিম সংযোগ মহাসড়কে গাড়ির চাপ কম থাকায়, উত্তরবঙ্গের যাত্রীরা স্বস্তি নিয়ে ঢাকা ফিরছেন। 

অন্যদিকে, লঞ্চ ও ফেরি ঘাটে মানুষের ভিড় অনেকটাই কম। আজ বুধবার ভোর থেকে সদরঘাটে ভিড়েছে, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, চাঁদপুরসহ বিভিন্ন জায়গা থেকে আসা লঞ্চ। দৌলতদিয়া ঘাটেও নেই যাত্রীবাহী পরিবহণগুলোর বাড়তি চাপ। তবে, মোটরসাইকেল ও ব্যক্তিগত গাড়ির চাপ রয়েছে কিছুটা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //