বিশ্বে দুর্বল পাসপোর্টের তালিকায় নবম বাংলাদেশ

শক্তিশালী পাসপোর্টের তালিকায় বিশ্বের ১১২টি স্থানের মধ্যে বাংলাদেশের অবস্থান ১০৪তম।

আজ মঙ্গলবার (১৯ জুলাই) প্রকাশিত যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান দা হেনলি অ্যান্ড পার্টনারসের ২০২২ সালের তৃতীয় সূচকে এ তথ্য উল্লেখ করা হয়।

চলতি বছরের এপ্রিলে প্রকাশিত হেনলি পাসপোর্ট ইনডেক্সের দ্বিতীয় প্রান্তিক সংস্করণেও বাংলাদেশ একই অবস্থানে ছিল এবং এ বছরের জানুয়ারিতে প্রকাশিত সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১০৩তম। ২০২১ সালের অক্টোবরে বাংলাদেশের অবস্থান ছিল ১০৮তম।  

মঙ্গলবার প্রকাশিত সূচকে যৌথভাবে বাংলাদেশের সঙ্গে ১০৪তম অবস্থানে রয়েছে লিবিয়া ও কসোভো। দক্ষিণ এশিয়ায় দেশগুলোর মধ্যে মালদ্বীপের পাসপোর্ট (৬৩তম), ভারত (৮৭তম), ভুটান (৯৩তম), শ্রীলঙ্কার (১০৩তম), নেপাল (১০৬তম) ও পাকিস্তানের পাসপোর্ট (১০৯তম) অবস্থানে রয়েছে।

বাংলাদেশের পাসপোর্ট দিয়ে আগে থেকে ভিসা না করিয়ে বিশ্বের মোট ২২৭টি গন্তব্যের মধ্যে মাত্র ৪১টিতে ভ্রমণ করা যায়। এই ৪১টি গন্তব্যের মধ্যে ১৬টির অবস্থান আফ্রিকায়, ১১টি ক্যারিবিয় এবং সাতটি ওশেনিয়া অঞ্চলে (অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড বাদে)। আর ছয়টি এশিয়া ও একটি দক্ষিণ আমেরিকার গন্তব্য। আগে থেকে ভিসা না করে বাংলাদেশী পাসপোর্ট নিয়ে কোনো ইউরোপীয় দেশে ভ্রমণ করা যায় না। 

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে থাকা মালদ্বীপের পাসপোর্ট  দিয়ে ৮৯টি দেশে ভিসা ছাড়া ভ্রমণের সুবিধা দেওয়া হয়। অন্যদিকে, হেনেলি ইনডেক্সের শীর্ষ স্থানে থাকা জাপানের পাসপোর্টধারীরা রেকর্ড সংখ্যক ১৯৩টি দেশ ও গন্তব্যে আগাম ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারেন।

যৌথভাবে দ্বিতীয় স্থানে রয়েছে সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়া, এ দুই দেশের নাগরিকরা ১৯২টি দেশ ও গন্তব্যে ভিসা ছাড়াই প্রবেশাধিকার পান।

যৌথভাবে তৃতীয় স্থানে রয়েছে জার্মানি ও স্পেন; দেশদুটির পাসপোর্ট থাকলে ভিসা ছাড়া বা অন-অ্যারাইভাল ভিসা পাওয়ার সুযোগ রয়েছে ১৯০টি গন্তব্যে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //