ঘোষণা ছাড়াই ৪০ টাকা মিটার চার্জ বাড়ালো তিতাস

চলতি জুলাই থেকে প্রিপেইড মিটার চার্জ ৪০ টাকা বাড়িয়েছে দেশের বৃহত্তম গ্যাস বিতরণকারী সংস্থা তিতাস। কোম্পানিটি এতোদিন মিটার চার্জ বাবদ প্রতিমাসে ৬০ টাকা করে নিতো। এ মাস থেকে ১০০ টাকা করা হয়েছে। তবে তিতাসের পক্ষ থেকে এজন্য কোনো নোটিশ দেওয়া হয়নি বলে অভিযোগ তুলেছেন গ্রাহকরা।

তিতাসের পক্ষ থেকে চার্জ বৃদ্ধির কথা স্বীকার করা হলেও এজন্য নোটিশ দেওয়ার প্রয়োজন রয়েছে বলে তারা মনে করছেন না বলে জানান কোম্পানির কর্তারা।

এদিকে গত জুন থেকে পাইপলাইনে সরবরাহ করা প্রতি ঘনমিটার গ্যাসের পাইকারি দাম ৯ টাকা ৭০ পয়সা থেকে ২২ দশমিক ৭৮ শতাংশ বাড়িয়ে ১১ টাকা ৯১ পয়সা করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি), যা জুন থেকেই কার্যকর হয়েছে। আর প্রিপেইড মিটারে প্রতি ইউনিটের খরচ ১২ টাকা ৬০ পয়সা থেকে ৪৩ শতাংশ বাড়িয়ে ১৮ টাকা করা হয়েছে।

তিতাসের ব্যবস্থাপনা পরিচালক হারুনুর রশিদ মোল্লাহ গণমাধ্যমকে বলেন, একটা গ্যাসের মিটার ২৫ থেকে ২৬ হাজার টাকায় কিনতে হয়, যার লাইফ টাইম (মেয়াদ) হচ্ছে ১০ বছর। ৬০ টাকা করে বিল নিতে থাকলে মিটারের দাম উঠতে সময় লাগবে ৩৫ বছর। তিতাস নিজের টাকায় মিটার কিনে ৩২ বছর ধরে টাকা উসুল করলে সেটি খুব বুদ্ধিমানের কাজ বলে বিবেচিত হবে না।

তিনি আরো বলেন, মিটারের চার্জ প্রথমে ৩০০ টাকা করার প্রস্তাব উঠে কোম্পানির বোর্ড সভায়। পরে তা মাত্র ৪০ টাকা বাড়িয়ে ৯০ টাকা করার সিদ্ধন্ত গ্রহণ করা হয়। গ্রাহকের উচিত প্রতি মাসে ৫০০ টাকা করে দেওয়া। কারণ মিটারের ফলে প্রতিমাসে তার ৫০০ টাকা সাশ্রয় হচ্ছে। এটা নিয়ে অভিযোগ আসার কথা না। বরং আমাদের সাধুবাদ দেওয়া উচিত।

চার্জ বৃদ্ধির দাপ্তরিক ঘোষণা দেওয়া হয়েছিল কি না জানতে চাইলে বলেন, নোটিশ কেন যাবে। আমরা সব মিটারের সফটওয়্যারে আপডেট করে দিয়েছি। ইতোমধ্যে গ্রাহকরা জেনে গেছে। 

উল্লেখ্য, তিতাসের মোট ২৮ লাখ ৭৪ হাজার ৮৪৮ জন গ্রাহকের মধ্যে আবাসিক গ্রাহক রয়েছেন ২৮ লাখ ৫৬ হাজার ২৪৭ জন। ২০২১ সালের মধ্যে সাড়ে সাত লাখ গ্রাহককে মিটার প্রিপেইড পদ্ধতিতে নিয়ে আসার পরিকল্পনা থাকলেও এখন পর্যন্ত তিন লাখ ২৮ হাজার গ্রাহককে প্রিপেইড মিটারের সুবিধা দিতে পেরেছে তিতাস। গ্যাসের অপচয় রোধে ২০১১ সাল থেকে ছয়টি গ্যাস বিতরণ কোম্পানিতে আবাসিক শ্রেণির গ্রাহকদের প্রিপেইড মিটার স্থাপন কার্যক্রম শুরু হয়। আবাসিক শ্রেণিতে গ্যাসের গ্রাহক ৪২ লাখ ৯৯ হাজার ৮৫৯ জন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //