সন্ত্রাসবাদ দমনে বাংলাদেশের সহযোগিতা চায় সৌদি জোট

সন্ত্রাসবাদ দমনে সৌদি আরব নেতৃত্বাধীন ইসলামিক মিলিটারি কাউন্টার টেরোরিজম কোয়ালিশন বাংলাদেশের আরো সহযোগিতা চায়। ওই জোটের মহাসচিব মেজর জেনারেল মোহাম্মেদ আল-মুঘেদি এ সপ্তাহে ঢাকা সফর করে এ বার্তা দেন।

বাংলাদেশের আমন্ত্রণে জোটের মহাসচিব মেজর জেনারেল মুঘেদি গত ২৬-২৭ জুলাই ঢাকা সফর করেন। ২০১৫ সালে প্রতিষ্ঠিত জোটটির মহাসচিবের এটিই প্রথম ঢাকা সফর।

একাধিক টুইট বার্তায় মহাসচিব জানিয়েছেন, সন্ত্রাসবাদ দমনের উদ্দেশে বাংলাদেশের নীতি নির্ধারকদের সাথে বৈঠকগুলোতে সহযোগিতার ক্ষেত্র এবং উভয়পক্ষের এ বিষয়ে চিন্তাভাবনা নিয়ে আলোচনা হয়েছে।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, চিফ অফ জেনারেল স্টাফ লেফটেন্যান্ট জেনারেল আতাউল এইচ হাসান ও পুলিশ মহাপরিদর্শক বেনজীর আহমেদের সাথে মহাসচিব বৈঠক করেছেন। এছাড়া সামরিক বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গেও তিনি বৈঠক করেছেন।

এ বিষয়ে এক কর্মকর্তা বলেন, ‘সন্ত্রাস দমনে উভয়পক্ষের আগ্রহ আছে, আমরা আরো সহযোগিতা চাই।’

সন্ত্রাসবাদ দমনে ইসলামিক জোট একটি নতুন প্ল্যাটফর্ম জানিয়ে তিনি বলেন, ‘সাধারণভাবে সন্ত্রাসবাদ দমনে আমরা পশ্চিমা দুনিয়ার উদ্যোগকে বেশি দেখি। তাদের পাশাপাশি ইসলামিক দেশগুলোর ওই জোট বড় ধরনের গুরুত্ব বহন করে।’

পশ্চিমা দেশগুলোর উদ্যোগের পাশাপাশি ইসলামিক জোটে বাংলাদেশ প্রথম থেকেই যুক্ত এবং ভবিষ্যতেও থাকবে মন্তব্য করে  তিনি বলেন, ‘আমরা এখন ওই জোটে আমাদের প্রতিনিধি পাঠানোর বিষয়টি গুরুত্বসহ বিবেচনা করছি।’

তিনি জানান, এই জোটের বড় একটি উদ্দেশ্য হচ্ছে সন্ত্রাসের সাথে ইসলামের কোনো সম্পর্ক নেই- এই বার্তাটি সবাইকে দেওয়া।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //