বৃষ্টিপাত বাড়বে, গরম কমবে

প্রচণ্ড ভ্যাপসা গরম থেকে অবশেষে মুক্তি মিলছে। আগামীকাল মঙ্গলবার (২ আগস্ট) থেকে সারা দেশে বৃষ্টির প্রবণতা বেড়ে অবসান হতে পারে ভ্যাপসা গরমের।

আজ সোমবার (১ আগস্ট) এমনটাই পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। 

এদিন অধিদপ্তর জানায়, সোমবার থেকে রংপুর, সিলেট ও ময়মনসিংহ বিভাগে বৃষ্টি বেড়েছে। এসব বিভাগের কোথাও কোথাও অতিভারী বৃষ্টিও হচ্ছে। আগামী বৃহস্পতিবার পর্যন্ত সারা দেশেই বৃষ্টির এ প্রবণতা অব্যাহত থাকতে পারে। একই সঙ্গে সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে।

এদিকে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও প্রচুর বৃষ্টিপাতের কারণে লালমনিরহাটে তিস্তা নদীর পানি বৃদ্ধি পেয়েছে।

লালমনিরহাট পানি উন্নয়ন বোর্ড সোমবার জানায়, এদিন সন্ধ্যা ৬টায় তিস্তা ব্যারেজ পয়েন্টে নদীর পানি ১০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়। এদিকে হঠাৎ নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় দুশ্চিন্তায় পড়েছেন তিস্তা পাড়ের কৃষকরা। নদীর চর ও তীরবর্তী আমনসহ অন্য ফসলের জমি পানিতে প্লাবিত হতে পারে এমন আশঙ্কা করছেন তারা। সেই সঙ্গে তাদের মধ্যে দেখা দিয়েছে নদীভাঙনের আতঙ্ক।

লালমনিরহাট পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মিজানুর রহমান সোমবার জানান, আগামী ২৪ ঘণ্টায় নদীর পানি বৃদ্ধি পেয়ে লালমনিরহাট ও নীলফামারীতে স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর সোমবার জানায়, গত রোববার সকাল ৬টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ৯৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। এ ছাড়া রংপুরে ৮২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ ছাড়া ময়মনসিংহে ১৮, নেত্রকোনায় ৬৯, সিলেটে ৪৬ ও ঢাকায় ১০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। 

এ সময় চট্টগ্রাম ও খুলনা বিভাগে সামান্য বৃষ্টি হলেও বৃষ্টিহীন ছিল বরিশাল বিভাগ। তবে মঙ্গলবার দেশের আট বিভাগেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশীদ জানান, সোমবার সন্ধ্যা ৬টা থেকে মঙ্গলবার সন্ধ্যা ৬টা পর্যন্ত রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় (৭৬ থেকে শতভাগ অঞ্চল), ঢাকা বিভাগের অনেক জায়গায় (৫১-৭৫ শতাংশ অঞ্চল) এবং খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় (২৬-৫০ শতাংশ অঞ্চল) অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে। আগামী বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টিপাতের এই প্রবণতা অব্যাহত থাকতে পারে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //