একেক দিন একেক এলাকায় কারখানা বন্ধের সুপারিশ

সপ্তাহের একেক দিন একেক এলাকার শিল্পকারখানা বন্ধ রাখার সুপারিশ করেছে বিদ্যুৎ বিভাগ। এতে ৪৯০ মেগাওয়াট বিদ্যুৎ সাশ্রয় হবে। ব্যবসায়ীরাও এর সাথে একমত হয়েছেন।

আজ রবিবার (৭ আগস্ট) বিদ্যুৎ ভবনে এফবিসিসিআই, বিজিএমইএ, বিটিএমএ ও বিকেএমইএর প্রতিনিধি দলের সাথে বৈঠক করেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বৈঠক শেষে প্রতিমন্ত্রী বলেন, এখন শিল্পাঞ্চলে শুধু শুক্রবার সাপ্তাহিক ছুটি কার্যকর রয়েছে। একদিনে সব এলাকায় ছুটি না দিয়ে, যদি রেশনিংয়ের মাধ্যমে একেক দিন একেক এলাকায় ছুটি চালু করা যায় তাহলে বিদ্যুতের কিছুটা সাশ্রয় হবে। এতে করে লোডশেডিং কিছুটা কমে আসবে। শিল্প মালিকরা এ বিষয়ে আমাদের সাথে একমত হয়েছেন। 

তিনি বলেন, ঢাকার বাইরে চার ঘণ্টা লোডশেডিং, ঢাকায়ও দেড় ঘণ্টা হচ্ছে। সরকার চাচ্ছে সামনের মাস থেকে লোডশেডিং অর্ধেক কমিয়ে আনতে। রোটেশন করে লোডশেডিং করা হবে। 

এফবিসিসিআইয়ের সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বলেন, বিদ্যুৎ বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, এই পদ্ধতি অবলম্বন করলে ৪৯০ মেগাওয়াটের মতো বিদ্যুৎ দৈনিক সাশ্রয় হবে। আমরা বলেছি কেবল ঢাকাভিত্তিক নয়, সারা দেশেই যেন এরকম ছুটি কার্যকর করা হয়।

বিকেএমইএর সহসভাপতি ফজলে শামীম আহসান জানান, একসময় যখন নিয়মিত লোডশেডিং হতো তখন এ ধরনের একটি ছুটির ব্যবস্থা চালু ছিল। আমরা বলেছি, প্রয়োজনে সে ধরনের সূচি আবার চালু করা হোক। তাদের ডায়িং ও স্পিনিং ফ্যাক্টরিকে কিছুটা ছাড় দেওয়া যায় কিনা সেই প্রস্তাব আমরা করেছি। 

বৈঠকে উপস্থিত কয়েকজন জানান, ক্যাপটিভ বিদ্যুৎ কেন্দ্রের মাধ্যমে যেসব ফ্যাক্টরি চলে তাদের ক্ষেত্রে এ ধরনের সিদ্ধান্ত কার্যকর নাও হতে পারে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //