জ্বালানির বর্ধিত দাম প্রত্যাহারের দাবিতে শাহবাগে টানা অবস্থান

জ্বালানি তেলের বর্ধিত দাম প্রত্যাহারের দাবিতে ‘বিক্ষুব্ধ ছাত্র-জনতা’র ব্যানারে রাজধানীর শাহবাগে টানা অবস্থান কর্মসূচি শুরু করেছে এক দল মানুষ।

গতকাল শনিবার (৬ আগস্ট) সন্ধ্যা থেকে রাতভর জাতীয় জাদুঘরের সামনে অবস্থান করেছেন তারা। আন্দোলনকারীরা দাবি পূরণ না হওয়া পর্যন্ত অবস্থান কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন।

গত শুক্রবার (৫ আগস্ট) মধ্যরাতে জ্বালানি তেলের দাম রেকর্ড পরিমাণে বাড়িয়েছে সরকার। ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ৩৪ টাকা বাড়িয়ে ১১৪ টাকা, পেট্রলের দাম ৪৪ টাকা বাড়িয়ে ১৩০ টাকা এবং অকটেনের দাম ৪৬ টাকা বাড়িয়ে ১৩৫ টাকা করা হয়েছে।

জ্বালানির দাম বৃদ্ধির কারণে বাসভাড়া বাড়ানো হয়েছে ১৬ থেকে ২২ শতাংশ পর্যন্ত। জ্বালানির দাম বৃদ্ধির প্রভাবে পণ্য পরিবহনেও খরচ বাড়ছে। এর প্রভাব পড়বে নিত্যপণ্য ও বিভিন্ন সেবার দামে। তাতে স্বল্প আয়ের মানুষের জীবন চালানো কঠিন হয়ে পড়বে।

জ্বালানির দাম বৃদ্ধির প্রতিবাদে বিভিন্ন জায়গায় কর্মসূচির মধ্যে গতকাল সন্ধ্যায় শাহবাগ মোড় অবরোধ করেন একদল বিক্ষুব্ধ শিক্ষার্থী। পৌনে এক ঘণ্টা রাস্তায় অবস্থান নিয়ে বিক্ষোভ করার পর সাতটার দিকে তারা সরে যান।

পরে বিক্ষোভ মিছিল করে শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে অবস্থান নেন ওই শিক্ষার্থীরা। সেখানে ‘বিক্ষুব্ধ ছাত্র-জনতা’ ব্যানারে গণ–অবস্থান শুরু করেন তারা। পরে এতে যুক্ত হন বিভিন্ন ছাত্র, শ্রমিক সংগঠন ও রাজনৈতিক দলের নেতাকর্মীরা। 

এদিকে আজ রবিবার (৭ আগস্ট) বিকেলে শাহবাগে গিয়ে তাদের অবস্থান করতে দেখা গেছে। এর নেতৃত্বে থাকা শিক্ষার্থী মোহিদুল ইসলাম দাউদ জানান, জ্বালানি তেলের বর্ধিত দাম প্রত্যাহার না হওয়া পর্যন্ত গণ অবস্থান কর্মসূচি চলবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //