ঢাকায় অবকাঠামো সহযোগিতা কেন্দ্র চালু দ. কোরিয়ার

অত্যাধুনিক প্রযুক্তি এবং অবকাঠামো উন্নয়নের অভিজ্ঞতা বিনিময় করে অবকাঠামোগত যাত্রায় দক্ষিণ কোরিয়া বাংলাদেশের পাশে থাকবে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত লি জ্যাং-কেউন।

সোমবার (৫ সেপ্টেম্বর) ঢাকায় কোরিয়া-বাংলাদেশ অবকাঠামো সহযোগিতা কেন্দ্রের (কেবিআইসিসি) উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত বলেন, কেবিআইসিসির উদ্বোধন কোরিয়া-বাংলাদেশ সম্পর্কের ঘনিষ্ঠতাকে তুলে ধরেছে।

তিনি বলেন, ‘‘এটি বিশ্বের দ্রুত বর্ধনশীল অর্থনীতির একটি অবকাঠামোগত উন্নয়নে কোরিয়ার দৃঢ় প্রতিশ্রুতিও প্রদর্শন করে।’’

কোরিয়া-বাংলাদেশ অবকাঠামো সহযোগিতা কেন্দ্রের (কেবিআইসিসি) খোলার সাথে, এটা আশা করা হচ্ছে যে দুটি এশিয়ান দেশের মধ্যে পিপিপি সহযোগিতা আরও জোরদার হবে কারণ ক্ষেত্র-ভিত্তিক পদ্ধতি এবং প্রাসঙ্গিক কর্তৃপক্ষের পাশাপাশি বেসরকারি খাতের মধ্যে মসৃণ যোগাযোগ সক্ষম হবে।

কেবিআইসিসি হল ‘‘কোরিয়া ওভারসিজ ইনফ্রাস্ট্রাকচার অ্যান্ড আরবান ডেভেলপমেন্ট কর্পোরেশন’’ (কেআইএনডি), কোরিয়ান সরকারের সংস্থার একটি শাখা অফিস যা অংশীদার দেশগুলোর সঙ্গে অবকাঠামো উন্নয়ন সহযোগিতা প্রচার ও বৃদ্ধির জন্য নিবেদিত।

বাংলাদেশের পাবলিক প্রাইভেট পার্টনারশিপ অথরিটি’র (পিপিপিএ) প্রধান প্রতিপক্ষ হল (কেআইএনডি) কারণ এটি পিপিপি স্কিমের মাধ্যমে বাংলাদেশি অবকাঠামো প্রকল্পে কোরিয়ান ইঞ্জিনিয়ারিং এবং নির্মাণ কোম্পানিগুলোর অংশগ্রহণকে প্রচার করে।

কাইন্ডের সিইও লি কাং-হুন, পিপিপিএ’র প্রধান নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ ইব্রাহিম এবং কোরিয়া-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (কেবিসিসিআই) সভাপতি মোস্তফা কামাল উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //