ভারতের সাথে প্রতিরক্ষা সরঞ্জাম ক্রয়চুক্তি সই

প্রতিরক্ষা সরঞ্জাম কিনতে বাংলাদেশকে ৫০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ দেবে ভারত। এই উদ্যোগকে বাংলাদেশ ও ভারত উভয় দেশের জন্য বেশ ‘গুরুত্বপূর্ণ’ বলে অভিহিত করেছেন বিশ্লেষকরা।

পাঁচ বছর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময় বাংলাদেশকে প্রতিরক্ষা সহযোগিতায় এই ঋণ প্রদানের ঘোষণা দেয় নয়াদিল্লি। এর অংশ হিসেবে চলতি সপ্তাহের শুরুতে এই ‘ডিফেন্স লাইন অব ক্রেডিট’ কার্যকর করতে দুই দেশ একটি চুক্তি সই করেছে। এই চুক্তির আওতায় ভারত ওই ঋণ দেবে। 

ভারতের প্রতিরক্ষা সচিব বিনয় মোহন কাত্রা এসব তথ্য নিশ্চিত করেছেন।

গতকাল মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) নয়াদিল্লিতে ভারতের প্রতিরক্ষা সচিব বিনয় মোহন কাত্রা সাংবাদিকদের বলেন, ‘প্রতিরক্ষা এলওসির (লাইন অব ক্রেডিট) অধীনে প্রথম চুক্তিটি এই সপ্তাহের শুরুতে স্বাক্ষরিত হয়েছে। আমি নিশ্চিত যে, আপনারা বিষয়টি গভীরভাবে পর্যবেক্ষণ করছেন। সামান্য পরিমাণে হলেও এটি একটি গুরুত্বপূর্ণ প্রথম পদক্ষেপ।’

তিনি আরো বলেন, ‘প্রতিরক্ষা এলওসি হলেও এটি উন্নয়ন অংশীদারিত্ব কাঠামোর একটি অংশ। নিরাপত্তা ও কৌশলগত সহযোগিতার ক্ষেত্রেও এর ভূমিকা আছে।’

এই প্রচেষ্টা প্রতিরক্ষা ও নিরাপত্তার ক্ষেত্রে উভয় দেশের পারস্পরিক অংশগ্রহণ আরো উন্মুক্ত করবে বলেও আশা প্রকাশ করেন বিনয় মোহন কাত্রা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //