খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়লো

দুর্নীতির দুই মামলায় দণ্ডপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ আরো ছয় মাস বাড়ানো হয়েছে। তবে আগের মতো শর্ত দেওয়া হয়েছে, যে তিনি বিদেশে গিয়ে চিকিৎসা নিতে পারবেন না।

আগামীকাল সোমবার (১৯ সেপ্টেম্বর) এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হতে পারে। আজ রবিবার (১৮ সেপ্টেম্বর) সচিবালয়ে এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য নিশ্চিত করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। 

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিদেশে গিয়ে চিকিৎসা নিতে পারবেন না খালেদা জিয়া, এই শর্তে তার সাজা স্থগিতের মেয়াদ বাড়ানো হয়েছে। খালেদা জিয়া ২০২৩ সালের ২৫ মার্চ পর্যন্ত কারাগারের বাইরে থাকতে পারবেন।

এর আগে, আজ দুপুরে আইনমন্ত্রী আনিসুল হক নিউইয়র্ক থেকে ফোনে জানান,  খালেদা জিয়ার সাজা শর্ত সাপেক্ষে ছয় মাসের জন্য স্থগিত করতে সুপারিশ করেছে আইন মন্ত্রণালয়। 

গত ১১ সেপ্টেম্বর খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়ানোর আবেদন করে তার পরিবার। বিএনপি চেয়ারপারসনের একান্ত সচিব এ বি এম আব্দুস সাত্তার ও চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য বিজন কান্তি দাস এদিন চিঠিটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পৌঁছে দেন। 

খালেদা জিয়ার ছোট ভাই শামীম ইস্কান্দার মুক্তির মেয়াদ বাড়াতে স্বরাষ্ট্রমন্ত্রী বরাবর আবেদন করেন। এতে খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও উন্নত চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার অনুমতি দেওয়ারও অনুরোধ করেন তিনি।

সরকার আইন মন্ত্রণালয়ের সুপারিশ আমলে নিলে খালেদা জিয়া ২০২৩ সালের ২৫ মার্চ পর্যন্ত কারাগারের বাইরে থাকতে পারবেন।

প্রসঙ্গত, দুর্নীতির দুই মামলায় দণ্ডিত হয়ে ২০১৮ সালে কারাগারে যান খালেদা জিয়া। কিন্তু দেশে করোনা মহামারি শুরুর পর পরিবারের আবেদনের পর ২০২০ সালের ২৫ মার্চ তাকে নির্বাহী আদেশে সাজা স্থগিত করে সাময়িক মুক্তি দেয় সরকার।

এরপর কয়েক দফায় মুক্তির মেয়াদ বাড়ানো হয়েছে। বর্ধিত মেয়াদে খালেদা জিয়া নিজ বাসায় থেকে তার চিকিৎসা গ্রহণ করবেন এবং এই সময়ে তিনি দেশের বাইরে যেতে পারবেন না, এমন শর্ত দেওয়া হয়।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //