ফের আগা খান স্থাপত্য পুরস্কার পেল বাংলাদেশের দুই প্রকল্প

স্থাপত্য শিল্পে ‘আগা খান স্থাপত্য পুরস্কার’ বিশ্বের উল্লেখযোগ্য একটি পুরস্কার। এ বছরেও বাংলাদেশের দুইটি প্রকল্প ‘আগা খান স্থাপত্য পুরস্কার’ পেয়েছে। 

গতকাল বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) বাংলাদেশে আগা খান ডেভেলপমেন্ট নেটওয়ার্কের (একেডিএন) কূটনৈতিক দপ্তর সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। 

২০২২ সালে ছয়টি প্রকল্প ‘আগা খান স্থাপত্য পুরস্কার’ পেয়েছে। যার মধ্যে বাংলাদেশ পেয়েছে দুইটি। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিজয়ীদের মাঝে আগা খান স্থাপত্য পুরস্কারের ১০ লাখ ডলার ভাগ করে দেওয়া হবে।

বাংলাদেশি দুই প্রকল্পের একটি হলো- খন্দকার হাসিবুল কবির ও সুহেলি ফারজানার ঝিনাইদহের আরবান রিভার স্পেসেস প্রকল্প। আরেকটি প্রকল্প হলো- রিজভি হাসান, খাজা ফাতমি ও সাদ বেন মোস্তফার 'রোহিঙ্গা রিফিউজি রেসপন্স প্রোগ্রামে'র কমিউনিটি স্পেসের নকশা।

একেডিএন জানায়, আরবান রিভার স্পেসেস প্রকল্পটি স্থানীয় নির্মাণ কৌশল ও সহজলভ্য উপাদান ব্যবহার করে গড়ে তোলা হয়, যা স্থানীয় লোকজনের কাছে অত্যন্ত আকর্ষণীয় হয়ে ওঠে। নদীর তীরবর্তী পরিত্যক্ত ময়লার ভাগাড়কে একটি আকর্ষণীয় বহুমুখী স্থানে পরিণত করা হয়েছে। বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীদের বিভিন্ন জরুরি চাহিদা পূরণের লক্ষ্যে দক্ষতা ও সংবেদনশীলতার সঙ্গে কাজ করে যাচ্ছে রোহিঙ্গা রিফিউজি রেসপন্স প্রোগ্রামের ছয়টি অস্থায়ী কমিউনিটি স্পেস। যথাযথ কর্মপরিকল্পনা, জোরালো অংশীদারিত্ব ও অন্তর্ভুক্তিমূলক প্রক্রিয়ার মাধ্যমে স্পেসগুলোর নকশা প্রণয়ন করা হয়েছে।

বাংলাদেশের কয়েকটি প্রকল্প ১৯৭৭ সাল থেকে চালু হওয়া এই পুরস্কার আগেও পেয়েছে । ২০১৯ সালে দক্ষিণ কানারচর-এ আর্কেডিয়া এডুকেশান প্রকল্প (স্থপতি সাইফ উল হকের নকশা) এই পুরস্কার জিতেছিল। ২০১৬ সালের পুরস্কার বিজয়ীদের মধ্যে ছিল স্থপতি মেরিনা তাবাসসুমের নকশা করা ঢাকার বাইত-উর রউফ মসজিদ এবং কাশেফ চৌধুরীর করা গাইবান্ধার ফ্রেন্ডশিপ সেন্টার। ১৯৮৯ সালে এই পুরস্কার জিতেছিল গ্রামীণ ব্যাংক হাউসিং প্রোগ্রাম এবং ন্যাশনাল অ্যাসেম্বলি বিল্ডিং। ২০০৭ সালে রুদ্রপুরের একটি স্কুল এই পুরস্কার পায়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //