বাংলাদেশ-ব্রুনাই ৫ সমঝোতা চুক্তিতে সই করবে আজ

প্রধানমন্ত্রীর সাথে বৈঠকে বসবেন ব্রুনাই সুলতান

ব্রুনাই দারুসসালামের সুলতান হাজি হাসান আল বলকিয়াহ মুইজ্জাদ্দিন ওয়াদদৌল্লাহ তিন দিনের রাষ্ট্রীয় সফরে গতকাল শনিবার (১৫ অক্টোবর) ঢাকা এসেছেন। সফরের দ্বিতীয় দিনে আজ রবিবার (১৬ অক্টোবর) দুপুরে ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন সুলতান। এরপর সেখান থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে আনুষ্ঠানিক দ্বিপক্ষীয় বৈঠকের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে যাবেন তিনি।

দ্বিপক্ষীয় বৈঠকের আগে একান্ত বৈঠক করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী ও ব্রুনাইয়ের সুলতান। দুই নেতার উপস্থিতিতে চুক্তি ও সমঝোতায় সই করবেন দুই দেশের সংশ্লিষ্টরা। 

প্রধানমন্ত্রী কার্যালয়ে আনুষ্ঠানিকতা শেষ করে সেখান থেকে সরাসরি বিমানবন্দরে যাবেন সুলতান। আজ সন্ধ্যা ৬টার দিকে বিশেষ ফ্লাইটে তার ঢাকা ছাড়ার কথা।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে, সুলতানের সফরকে কেন্দ্র করে পাঁচটি সমঝোতা স্মারক সইয়ের প্রস্তুতি নিয়েছে দুই দেশ। সুলতানের সফরে দ্বিপক্ষীয় সহযোগিতা নিয়ে আলোচনার পাশাপাশি দুই দেশের বিমান চলাচল চুক্তি, বাংলাদেশি জনশক্তি নিয়োগ সহযোগিতাবিষয়ক সমঝোতা স্মারক এবং দুই দেশ কর্তৃক নাবিকদের সার্টিফিকেটের স্বীকৃতিসংক্রান্ত সমঝোতা স্মারক সই হওয়ার সম্ভাবনা রয়েছে। এগুলো ছাড়াও ব্রুনাই থেকে জ্বালানি ক্রয় এবং সংস্কৃতিবিষয়ক সমঝোতা স্মারক নবায়নের প্রস্তুতি রাখা হয়েছে।

এর আগে সুলতান ও তার সফরসঙ্গীদের বহনকারী একটি বিশেষ ভিভিআইপি বিমান (রয়েল ব্রুনাই) গতকাল শনিবার বেলা ২টা ২৪ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। এসময় বিমানবন্দরে তাকে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়।

এদিন বিমানবন্দর থেকে জাতীয় শহীদ স্মৃতিসৌধে যান সুলতান। জাতীয় স্মৃতিসৌধে ১৯৭১ সালে বাংলাদেশের ৯ মাসের রক্তক্ষয়ী স্বাধীনতা যুদ্ধের বীর শহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করে সেখানে তিনি একটি চারা গাছ রোপণ এবং দর্শনার্থী বইয়ে স্বাক্ষর করেন।

সাভার থেকে তিনি ঢাকায় ইন্টারকন্টিনেন্টাল হোটেলে ওঠেন। সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সুলতানের সাথে হোটেলে সাক্ষাৎ করেন। পররাষ্ট্রমন্ত্রীর সাথে সাক্ষাতের পর রাষ্ট্রপতির সাথে সাক্ষাৎ করতে বঙ্গভবনে যান সুলতান। রাষ্ট্রপতির সাথে বৈঠকের পর তার সম্মানে আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠান ও রাষ্ট্রীয় নৈশভোজে অংশগ্রহণ করেন সুলতান।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //