গার্ডার দুর্ঘটনা: বাংলাদেশে আর কাজ পাবে না সেই চীনা প্রতিষ্ঠান

বাংলাদেশে ঢাকার বিমানবন্দর থেকে গাজীপুর পর্যন্ত বাস্তবায়নাধীন বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের চীনা ঠিকাদার চায়না গেঝুবা গ্রুপ করপোরেশনকে (সিজিজিসি) আর কোনো কাজ দেওয়া হবে না। 

সচিবালয়ে গতকাল রবিবার (১৬ অক্টোবর) এক ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। 

প্রকল্পের গার্ডার স্থানান্তরের সময় গত ১৫ আগস্ট তা একটি চলন্ত প্রাইভেটকারের ওপর পড়ে গেলে ঘটনাস্থলেই পাঁচজনের মৃত্যু হয়। তদন্ত কমিটি তাদের প্রতিবেদনে দুর্ঘটনার জন্য ঠিকাদারি প্রতিষ্ঠানকেই দায়ী করেছে। এর পরিপ্রেক্ষিতেই গেঝুবাকে আর কোনো কাজ না দেওয়ার বিষয়টি জানিয়েছেন সেতুমন্ত্রী।

দায়ী ঠিকাদারের বিরুদ্ধে কী ব্যবস্থা নেয়া হচ্ছে- এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে ওবায়দুল কাদের বলেন, যখন বিআরটি প্রকল্পের দুর্ঘটনাটি হয়, তখন কাজ প্রায় ৭৯ শতাংশ সম্পন্ন হয়েছে। এমন অবস্থায় এটা ঠিক করা হয়েছে যে বাকি কাজটা তাদের দিয়েই করানো হবে। কারণ এখন তাদের বাদ দিয়ে নতুন করে দরপত্র আহ্বান করতে হলে কয়েক বছর সময় লেগে যাবে। তাই যে ২০ শতাংশ কাজ বাকি আছে, সেটা তারাই করুক। কিন্তু তাদের বাংলাদেশে আর কোথাও কাজ দেওয়া হবে না।

তিনি আরো বলেন, আগামী মার্চ-এপ্রিলের মধ্যে এ প্রকল্পের একটি লাইন খুলে দেওয়া হবে। একটি লাইন চালু হলে এ প্রকল্পের সুবিধা-অসুবিধা পর্যবেক্ষণ করা যাবে।

এসময় সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের বাস্তবায়নাধীন বিভিন্ন প্রকল্প নিয়েও কথা বলেন ওবায়দুল কাদের। তিনি বলেন, চলতি বছরের শেষে ঢাকা মেট্রোরেল লাইন-৬-এর প্রথম অংশ ও চট্টগ্রামে দক্ষিণ এশিয়ার একমাত্র নদীর তলদেশে টানেল উদ্বোধন হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //