বিএনপির সময়ে বিদ্যুতের সিস্টেম লস ছিল ৪৪ শতাংশ: প্রতিমন্ত্রী

বিএনপি নেতৃত্বাধীন জোট সরকারের সময়ে বিদ্যুতের সিস্টেম লস ছিল ৪৪ শতাংশ, যা দুর্নীতির মধ্যে পড়ে বলে মন্তব্য করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

আজ মঙ্গলবার (১ অক্টোবর)  জাতীয় সংসদের অধিবেশনে বিএনপি দলীয় সদস্য হারুনুর রশীদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।  

নাইকো, সিদ্দিরগঞ্জ ও খাম্বা কোম্পানীর দুর্নীতির কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, তারেক রহমান যে পরিমাণ লুটপাট করেছে সেই হিসাব আমাদের কাছে আছে। নির্বাচন সামনে আসছে, প্রস্তুত থাকেন। সব দেখাব।

নসরুল হামিদ বলেন, সংসদ সদস্য (হারুন) অনেক উত্তেজিত হয়ে গেছেন। অনেকে সত্য কথা সহজে নিতে পারেন না। আমিও চাই সংসদে সময় দেন। সেখানে জ্বালানি নিয়ে কথা বলব।

তিনি বলেন, নাইকো মামলা নিয়ে যে পরিমাণ প্রমাণ আমাদের হাতে আছে। তাদের নেতা তারেক রহমানের বন্ধু এফবিআই’র কাছে যে পরিমান ওপেন সাক্ষাতকার দিয়েছেন। সেগুলো আমরা দেখাবো। সেই সময় আমি তার (হারুনের) বক্তব্য শুনতে চাই তিনি কী বলেন।

তিনি আরো বলেন, সিদ্দিরগঞ্জ পাওয়ার প্ল্যান্টে যে পরিমাণ টাকা চুরি করেছে সেগুলোর প্রমাণপত্র আমাদের হাতে আছে। সেগুলোই ডকুমেন্টসহ সংসদের ভিডিও স্ক্রিনে তাদের দেখাবো।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, বিএনপি জোট সরকারের সময় অন্ধকারে ১৭ ঘণ্টা ছিলেন। উনি বিদ্যুতের দামের কথা বলেন। অন্ধকারে থাকার যে কষ্ট, সেই কষ্টের কথা বলেন।

তিনি বলেন, বিএনপির সময়ে বিদ্যুতের সিস্টেম লস কত ছিল তা কী হারুনুর রশিদ জানেন? উনি ভুলে গেছেন। ৪৪ শতাংশ অপচয় ছিল। এটা দুর্নীতির মধ্যে পড়ে। পাঁচ বার দুর্নীতিতে চ্যাম্পিয়ন কি খামোখা হয়েছে তারা।

নসরুল হামিদ বলেন, বাংলাদেশ এখন ক্রিকেটে চ্যাম্পিয়ন হয়। বাংলাদেশ উদাহারণ হয় বিশ্বের কাছে সাফ চ্যাম্পিয়ন হয়ে। আর ওনারা করেছেন দুর্নীতিতে চ্যাম্পিয়ন। ঘণ্টার পর ঘন্টা শেষ হয়ে যাবে যদি বক্তব্য দিতে হয় তাদের ব্যাপরে।

তিনি বলেন, বিএনপিতো খাদ্যই দিতে পারে নাই। গুলি করে মানুষ মেরেছেন। আবার দামের কথা জিজ্ঞেস করেন। আপনারা বিদ্যুতই দিতে পারেন নাই ১৮ ঘণ্টা। কানসাটে গুলি করে মানুষ মেরেছেন।

প্রতিমন্ত্রী বলেন, আমার এখনো মনে আছে, সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া টঙ্গিতে বিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন করতে গিয়েছিলেন। তিনি ঢাকায় পৌঁছাতে পারেননি, সেটা বন্ধ হয়ে গেছে।

এসময় বিএনপি সংসদ সদস্যদের বিদ্যুৎ ও জ্বালানি নিয়ে সংসদে কথা না বলার অনুরোধ করে তিনি বলেন, আমি জানি না কোন মুখে আপনারা কথা বলার সাহস করেন। হয়ত লজ্জা শরম আপনাদের মাঝে নাই। ঘণ্টার পর ঘণ্টা বলতে পারবো। তথ্য না শুধু প্রমাণাদিসহ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //