ঢাকা-আবুধাবি বৈঠক ১৬ নভেম্বর

সংযুক্ত আরব আমিরাতে সাথে বিদ্যমান সম্পর্ক আরো দৃঢ় করতে দ্বিপাক্ষিক একগুচ্ছ ইস্যু নিয়ে প্রথম কনস্যুলার কমিটির বৈঠকে বসতে যাচ্ছে বাংলাদেশ। আগামী ১৬ নভেম্বর আবুধাবিতে দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কনস্যুলার কমিটির বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। 

বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিবেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) মাশফি বিনতে শামস।

এদিকে, প্রথম কনস্যুলার বৈঠকে আলোচনার বিষয়বস্তু ঠিক করতে গতকাল মঙ্গলবার (৮ নভেম্বর) প্রস্তুতিমূলক আন্তঃমন্ত্রণালয় সভা হয়েছে। 

কূটনৈতিক সূত্রে জানা গেছে, কনস্যুলার বৈঠকে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানোর পাশাপাশি বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন প্রকল্পে সংযুক্ত আরব আমিরাতের সহায়তা, বেসামরিক বিমান পরিবহন, জ্বালানি ও বিদ্যুৎ খাতে বিনিয়োগ, প্রতিরক্ষা খাতে সহযোগিতাসহ দ্বিপাক্ষিক সম্পর্কের একাধিক বিষয়ে আলাপ করবেন দুই দেশের কর্মকর্তারা। 

এছাড়া কূটনীতিকদের জন্য ভিসা অব্যাহতি, সাজাপ্রাপ্ত আসামিদের ফেরানো সংক্রান্ত চুক্তি কার্যকরের বিষয়ে আলোচনা হবে। 

এদিকে, সাজাপ্রাপ্ত আসামিদের ফেরাতে ২০১৪ সালে সংযুক্ত আরব আমিরাতের সাথে চুক্তি করে বাংলাদেশ। যেটি এখনো কার্যকর হয়নি। আন্তঃমন্ত্রণালয় সভায় এই চুক্তির কিছুটা সংস্কার দরকার বলে মত প্রকাশ করা হয়। 

কনস্যুলার বৈঠকে বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য ভিসা সহজীকরণ ও শিক্ষা সনদ, ড্রাইভিং লাইসেন্সে স্বীকৃতিদানের বিষয়ে আলোচনা হবে। এছাড়া অর্থ পাচার সংক্রান্ত ইস্যুতে তথ্য বিনিময় ও সহযোগিতা বিষয়েও আলোচনা করবেন দুই দেশের কর্মকর্তারা।

চলতি বছরের মার্চে সংযুক্ত আরব আমিরাত সফর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে সংযুক্ত আরব আমিরাতের সাথে চারটি সমঝোতা স্মারকে সই করে বাংলাদেশ। উচ্চশিক্ষা এবং বিজ্ঞান গবেষণায় সহযোগিতা, বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) এবং এমিরেটস সেন্টার ফর স্ট্র্যাটেজিক স্টাডিজ অ্যান্ড রিসার্চের (ইসিএসএসআর) মধ্যে সহযোগিতা বিনিময়, দুই দেশের ফরেন সার্ভিস অ্যাকাডেমির মধ্যে সহযোগিতা, বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি (এফবিসিসিআই) এবং দুবাই ইন্টারন্যাশনাল চেম্বারের মধ্যে সহযোগিতা বাড়াতে এসব সমঝোতায় পৌঁছায় দুই দেশ। কনস্যুলার বৈঠকে প্রধানমন্ত্রীর সফরে সম্পাদিত সমঝোতার স্মারকের সর্বশেষ অবস্থাও পর্যালোচনা করবে বাংলাদেশ।

বাংলাদেশ-সংযুক্ত আরব আমিরাতের মধ্যে গত ২৮ জুলাই দ্বিতীয় পর্যায়ের ফরেন অফিস কনসালটেশন (এফওসি) বৈঠক হয়। বৈঠকে বাণিজ্য ও বিনিয়োগ, মানবসম্পদ উন্নয়ন, দুই পক্ষের মানুষের মধ্যে যোগাযোগ বাড়ানো, কূটনীতিকদের জন্য ভিসামুক্ত ভ্রমণ, খাদ্য নিরাপত্তা, বিদ্যুৎ ও জ্বালানি, সিভিল এভিয়েশন, সমুদ্র অর্থনীতি, জলবায়ুসহ সকল ইস্যুতে ঢাকা-আবুধাবি দুই পক্ষ নতুন উচ্চতায় সম্পর্ক এগিয়ে নিতে একমত হয়। এছাড়া বৈঠকে দ্বিপাক্ষিক, আন্তর্জাতিক ও আঞ্চলিক ইস্যুতে দুইদেশ একে অপরকে সহযোগিতা করার পাশাপাশি সম্পর্ক নতুন উচ্চতায় উন্নীত করতে একমত হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //